ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাপ খুঁজে দেবে রক্তদাতা

শাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ২৯ মার্চ ২০২১   আপডেট: ১১:৫৪, ২৯ মার্চ ২০২১
অ্যাপ খুঁজে দেবে রক্তদাতা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ সাধারণ মানুষকে রক্তদানের সুবিধার্থে ‘কিন ব্লাড’ নামক অ্যাপের উদ্বোধন করেছে। রক্ত দাতা এবং গ্রহীতার মধ্যকার যোগাযোগ শিথিল করতে ‘কিন ব্লাড’ অ্যাপ উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে বলে জানান উদ্যোক্তারা।

রোববার (২৮ মার্চ) শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংলগ্ন একটি রেস্টুরেন্টে এই অ্যাপটির উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন ‘কিন’-এর উপদেষ্টা অধ্যাপক ড. জায়েদা শারমিন, অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়, ‘কিন’ এর বর্তমান সভাপতি সাব্বির আহাম্মেদ, সাধারণ সম্পাদক এবিএম আরিফুল বারী খন্দকারসহ সংগঠনের অন্য সদস্য ও শুভাকাঙ্ক্ষীরা।

আয়োজকরা বলেন, আমাদের দেশে প্রতি বছর প্রায় ৬ লাখ ব্যাগ রক্তের চাহিদা দেখা দেয়। এর ৯০ ভাগই পাওয়া যায় স্বেচ্ছায় রক্তদাতাদের কাছ থেকে৷ অর্থাৎ রক্তের এই বিশাল চাহিদা পূরণের সর্বাত্মক চেষ্টা করে থাকে দেশের নিবেদিত রক্ত দাতারা। 

মাত্র এক ব্যাগ/৪৫০ মিলিলিটার রক্ত, জীবন মৃত্যুর সন্ধিক্ষণে থাকা একজন মানুষের কাছে তার জীবনের সবচেয়ে বড় উপহার হতে পারে। কিন্তু যোগাযোগে বিচ্ছিন্নতা থাকায় প্রায়শই দেখা যায়, রোগীর আত্মীয়রা যথাযথ সময়ে রক্ত দাতা খুঁজে পান না; যেটা রোগীর জীবনকে সংকটের মুখে ফেলে দেয়। এ প্রতিবন্ধকতা দূর করে, রক্ত দাতা ও গ্রহীতার মধ্যকার যোগাযোগ আরও শিথিল করতে আমরা এই অ্যাপটি তৈরি করেছি। 

তারা আরও জানান, ‘কিন ব্লাড’ অ্যাপে ডোনার (রক্তদাতা) হিসেবে রেজিস্ট্রেশন করার মাধ্যমে একজন দেখতে পাবেন তার প্রয়োজনীয় ব্লাড গ্রুপে কতজন রক্তদাতা আছেন, রক্তদানের স্থান, রক্তদাতা গ্রহীতা থেকে কতদূর আছেন এবং ‘Real Time Location’ ফিচার, যা খুব সহজেই রোগী এবং রোগীর পরিবারের উদ্বেগকে কমিয়ে দেবে।

সাব্বির আহাম্মেদ বলেন, ‘কিন ব্লাড’ অ্যাপ সংগঠনের অর্জনে নতুন এক মাত্রা যোগ করলো। আমরা আশা করি, এই অ্যাপের মাধ্যমে মানুষ আরও বেশি উপকৃত হবেন।’

ইফরাতুল হাসান রাহীম বলেন, ‘‘কিন’ খুবই গুরুত্বের সঙ্গে রক্তদান কর্মসূচি পরিচালনা করে থাকে। এই অ্যাপটির মাধ্যমে আমরা আরও সহজে অসহায় মানুষের কাছে জরুরি রক্তদাতা সরবরাহ করতে পারবো।’’

উল্লেখ্য, রক্ত দাতা এবং গ্রহীতার মধ্যে বিশ্বস্ত সেতুবন্ধন হিসেবে কাজ করে আসছে শাবিপ্রবির অন্যতম স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’। এ পর্যন্ত কোভিড-১৯ পরিস্থিতিতেও ‘কিন’ ২০২০-২১ সালে মোট প্রায় ২০০ ব্যাগ রক্ত সরবরাহ করেছে।

আপাতত শুধু এন্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল প্লে-স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে ‘কিন ব্লাড’ অ্যাপটি। অ্যাপ লিঙ্ক-   https://play.google.com/store/apps/details?id=com.sust.kinblood

মাসুদ/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়