Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

৪র্থ বর্ষে কুবি প্রেস ক্লাব

তানভীর আহমেদ রাসেল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৪ এপ্রিল ২০২১  
৪র্থ বর্ষে কুবি প্রেস ক্লাব

লালমাই পাহাড়ের পাদদেশে নৈসর্গিক প্রকৃতির আপন কোলে সগৌরবে দাঁড়িয়ে আছে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ৫০ একরের সেই ক্যাম্পাসকে প্রায় ৫০ সদস্যের একদল প্রাণভোমরা অতন্দ্র প্রহরীর ন্যায় সর্বদা নজরদারিতে রেখে যাচ্ছেন। 

ক্যাম্পাসের যে কোনো সাফল্য বা সম্ভাবনার কথা সবার কাছে পৌঁছে দেওয়ার পাশাপাশি যে কোনো অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে কলম ধরেন উদ্যোমী এই প্রাণভোমরারা। বলছি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সাংবাদিকদের সংগঠন ‘কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব’-এর একদল নিবেদিত প্রাণ সংবাদকর্মীদের কথা।

‘সর্বদা সত্যের সন্ধানে’ এই স্লোগানকে সামনে রেখে ২০১৮ সালের ৪ এপ্রিল শতাব্দী জোবায়ের ও নাহিদ হাসানের হাত ধরে ক্যাম্পাস সাংবাদিকতার যাত্রা শুরু করে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব। এক পা, দু’পা করে গত তিন বছরে অনেক বাঁধা-বিপত্তি ও সীমাবদ্ধতা কাটিয়ে আপন ছন্দে এগিয়ে যাচ্ছে সংগঠনটি। ক্যাম্পাদের সাফল্য ও অর্জনগুলো বিশ্বের মানুষের কাছে প্রতিনিয়ত তুলে ধরার মাধ্যমে কুবি ক্যাম্পাসকে ব্র্যান্ডিং করার পাশাপাশি ক্যাম্পাসের সব ধরনের অনিয়ম ও দুর্নীতির চিত্র সকল রক্তচক্ষুকে উপেক্ষা করে সমাধানের নিমিত্তে সংশ্লিষ্ট প্রশাসনের নজরে নিয়ে আসছেন সংগঠনের নির্ভীক সদস্যরা। 

ক্যাম্পাসেই কোনো ঘটনাই সময় মেপে ঘটে না। তাই ২৪ ঘণ্টাই তৎপর থাকেন সংগঠনের সদস্যরা। মহামারি করোনার প্রাদুর্ভাবে ক্যাম্পাস বন্ধ থাকলেও বন্ধ থাকেনি প্রেস ক্লাবের সংবাদকর্মীদের কলমের লড়াই। সদস্যদের আপোষহীন মনোভাব ও কর্মতৎপরতায় সাধারণ শিক্ষার্থীদের মনিকোঠায় স্থান করে নিয়েছে ক্যাম্পাসের আস্থার ও ভালোবাসার সংগঠন কুবি প্রেস ক্লাব।

চতুর্থ বর্ষে পদার্পণে এই ক্ষণে সংগঠন সম্পর্কে জানতে চাইলে সংগঠনের সভাপতি মাহফুজ কিশোর বলেন, ‘২০১৮ সালের ৪ এপ্রিল থেকে দেখতে দেখতে সাফল্যের  ৩ বছর পেরিয়ে ৪র্থ বর্ষে পা রাখলো প্রিয় সংগঠনটি। ক্যাম্পাসে নীতিবান সাংবাদিক তৈরিতে সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর পেছনে যে প্রাক্তনদের অবদান আছে, তাদের এবং সংগঠনের শুভানুধ্যায়ীদের জানাই অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা। ক্লাবের মেধাবী, ত্যাগী, উদ্যোমী তরুণ সদস্যদের পরিশ্রমে আজ সংগঠন ধীরে ধীরে পূর্ণতা পেতে যাচ্ছে। মূলধারার সাংবাদিকতা চর্চার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি জাতির কল্যাণে নিবেদিত থেকেই আমরা কাজ করে যেতে চাই।’

সাধারণ সম্পাদক শাহরিয়ার নোবেন বলেন, ‘ক্যাম্পাস সাংবাদিকতা মূলত শেখার জন্য। ক্যাম্পাসের নানা দিক বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরে নিজের দক্ষতাকে শাণিত করা ও আগামীর প্রস্তুতি নেওয়ার জন্যই ক্যাম্পাস সাংবাদিকতা। মোহ ও লোভের বাইরে থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ক্যাম্পাস সাংবাদিকতা চালিয়ে যাওয়ার জন্য শিক্ষানবিশ সাংবাদিকদের একটি মিলনমেলা কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব। যার লক্ষ্য নৈতিকভাবে সাংবাদিকতা অনুশীলন। ৪র্থ বর্ষে পদার্পণের এই ক্ষণে প্রেসক্লাব তার কাজের ধারা অব্যাহত রাখবে বলেই প্রত্যাশা রাখছি।’

কুবি/মাহি

সর্বশেষ

পাঠকপ্রিয়