Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৫ ১৪২৮ ||  ০৫ রমজান ১৪৪২

বইমেলায় মারুফের কাব্যগ্রন্থ ‘অরণ্য’ 

মাসুম মাহমুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ৭ এপ্রিল ২০২১  
বইমেলায় মারুফের কাব্যগ্রন্থ ‘অরণ্য’ 

ঘরে ফিরতে ফিরতেই রাত হয়ে যায়, দিনভর ক্লান্তি, চাইলেও কোনো কিছু ঠিকমতো করা যায় না আসলে। জরাজীর্ণ দেহকে বিছানায় এলিয়ে দিতেই ঘুমরাজ্যে হারাতে ইচ্ছে করে, কখনো বা জগৎ সংসার লাগে বড় বিষাদময়। ঠিক তখনই হাতে এক মগ চা নিয়ে, খোঁপায় বেলীফুল ও কপালে কালো টিপ পরে, আলতা পায়ে প্রিয়তমার আগমন ভুলিয়ে দিতে পারে সব ক্লান্তি।

এমনই কিছু রোমান্টিক মুহূর্ত, প্রেম-ভালবাসা, সমাজ-সংসার, বিচ্ছেদ এবং মানুষের জীবনবোধ নিয়ে কাব্যগ্রন্থ ‘অরণ্য’কে সাজিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও তরুণ প্রজন্মের কবি মারুফ আহমেদ।

দাঁড়িকমা প্রকাশনীর ব্যানারে প্রকাশিত গ্রন্থটির প্রচ্ছদ করেছেন সোহানূর রহমান অনন্ত ও সম্পাদনায় ছিলেন আব্দুল হাকিম। কাব্যগ্রন্থটিতে ৪১টি কবিতা রয়েছে। যার মধ্যে অরণ্য, প্রেয়সী, দখিনা দুয়ার, ল্যাম্পপোস্ট, নার্সিসিজম, বেনামী, লেডি ডাক্তার, মৃতমানুষ, স্বরবর্ণ অন্যতম। মুদ্রিত মূল্য ১৬০ টাকা। একুশে বইমেলায় ৪৫৭ নং স্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও রকমারি ডটকমসহ অন্য অনলাইন বুকশপগুলোতেও পাওয়া যাবে।

বরিশালের বানারীপাড়ায় জন্ম নেওয়া মারুফ ছোটবেলা থেকেই বই পড়তে ভালোবাসতেন। একজন পড়ুয়া হিসেবেই লেখার হাতেখড়ি তার। বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগে পড়ছেন। মানবিক শিক্ষার আলো সবার মাঝে ছড়িয়ে দেওয়াটাই স্বপ্ন তার। ববি কুইজ সোসাইটির প্রধান ও একটি ব্যতিক্রমী শিক্ষামূলক সংগঠন ‘শেখাই পাঠচক্র’র মাধ্যমে শিক্ষা বিস্তারে নিরলস কাজ করে যাচ্ছেন তিনি।

পাঠকদের উদ্দেশে মারুফের প্রত্যাশা জানতে চাইলে তিনি বলেন, ‘সুন্দর মানুষ গড়ে তুলতে মানবিক শিক্ষার কোনো বিকল্প নেই। তাই মনুষ্যত্ববোধ সবার মাঝে ছড়িয়ে দিতে গল্প, উপন্যাস পড়ার পাশাপাশি কবিতার বই পড়তে হবে। কবিতা সুন্দরের বহিঃপ্রকাশ ও সুন্দরকে ভালোবাসতে হবে মননশীল মানুষ হওয়ার মাধ্যমে।’

ববি/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়