Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৭ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

রাশিয়ায় কেন পড়তে যাবেন?

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১১ এপ্রিল ২০২১   আপডেট: ১৪:১৫, ১১ এপ্রিল ২০২১
রাশিয়ায় কেন পড়তে যাবেন?

উচ্চশিক্ষা অর্জনে শিক্ষার্থীদের জন্য রাশিয়া অন্যতম পছন্দের দেশ। শিক্ষা, খেলাধুলা, ভ্রমণ, স্থাপত্যকর্মসহ নানাবিধ বিষয়ে রাশিয়া বেশ বিখ্যাত। এখানে পড়তে আসা শিক্ষার্থীরা কেবল যে উন্নত শিক্ষাই পেয়ে থাকেন তা নয়, বরং তাদের জন্য রয়েছে দেশটির হাজার বছরের পুরনো ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি, যা তাদের মানবিক দিকগুলোও বিকশিত করে তোলে। 

সহস্রাধিক শহরের সমন্বয়ে গড়ে ওঠা দেশটিতে রয়েছে বিশ্বখ্যাত সব বিজ্ঞানী, গবেষক, চিকিৎসক, শিল্পী, ভাস্কর, লেখক, অভিনেতা ও দার্শনিকেরা, যারা এখানের বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন ক্ষেত্রে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য নিরন্তর অনুপ্রেরণা হিসেবে কাজ করেন। 

শিক্ষার্থীদের জন্য রাশিয়ায় যত সুযোগ-সুবিধা 

স্বল্প খরচে সর্বোচ্চ মানসম্মত শিক্ষা 

রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনার খরচ একই ক্ষেত্রে আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যের খরচের চেয়ে অনেকগুণ বেশি সাশ্রয়ী। এছাড়া যদি শিক্ষা ও প্রশিক্ষণের মানের দিকেও খেয়াল করা হয়, তাহলে দেখা যাবে রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলো পাশ্চাত্য যেকোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বেশ ভালো প্রতিযোগিতায় সক্ষম।

স্কলারশিপ 

বিশ্বের স্বল্প সংখ্যক দেশের মধ্যে রাশিয়া অন্যতম, যারা বিদেশি শিক্ষার্থীদের জন্য ফ্রি টিউশনের ব্যবস্থা করে থাকে। প্রতি বছরই রাশিয়া সরকারের পক্ষ থেকে বিদেশি শিক্ষার্থীদের জন্য কোটাভিত্তিক কয়েক হাজার স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। উদাহরণস্বরূপ, ২০১৯ সালে রাশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতে সর্বমোট ১৫,০০০ কোটা সংরক্ষিত ছিল বিদেশি শিক্ষার্থীদের জন্য।

অবিশ্বাস্য কম খরচে থাকা-খাওয়া

মানসম্মত শিক্ষা ও স্কলারশিপের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের জন্য রাশিয়ায় আছে অবিশ্বাস্য কম খরচে থাকা-খাওয়ার সুব্যবস্থা। মাসে ১০ হাজার টাকার ভেতরেই একজন শিক্ষার্থীর থাকা-খাওয়াসহ যাবতীয় হাতখরচের কাজ সমাধা হয়ে যাবে। 

স্বল্প খরচে চলাফেরা 

রাশিয়ার সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে যেসব শিক্ষার্থী ফুল-টাইমে পড়াশোনা করছেন, তারা মেট্রো, বাস, ট্রলিবাস ও ট্রামের মতো পাবলিক ট্রান্সপোর্টগুলোতে বেশ সাশ্রয়ী মূল্যে চলাফেরা করতে পারেন। উদাহরণস্বরূপ, সাধারণ নাগরিকদের তুলনায় সাত ভাগের এক ভাগ ভাড়া দিয়েই শিক্ষার্থীরা রাশিয়ায় মাসিক মেট্রো পাস নিতে পারেন।

সাশ্রয়ী মূল্যে কেনাকাটা 

দেশি-বিদেশি বিভিন্ন কোম্পানি নিয়মিতভাবেই রাশিয়ায় অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য বিশেষ ছাড়ের ঘোষণা দিয়ে থাকে। স্টোরগুলো নিয়মিতভাবেই শিক্ষার্থীদের জন্য বিভিন্ন অফারের লিফলেট বিলি করে বিশ্ববিদ্যালয়, লাইব্রেরি ও ক্যাফেগুলোতে। বিশেষ করে স্টুডেন্ট হলিডে ও যেকোনো একাডেমিক ইয়ারের শুরুতে এসব অফার থাকে সবচেয়ে বেশি পরিমাণে।

শিক্ষাজীবন শেষে নাগরিকত্ব পাওয়ার সুযোগ 

পড়ালেখা শেষ করে কেউ চাইলেই স্থায়ীভাবে থাকার সুযোগপ্রাপ্ত হতে পারেন। তবে সেজন্য শিক্ষার্থীদের দেশটির দেওয়া কয়েকটি শর্ত বেশ কঠোরভাবে পূরণ হয়।

সাব্বির/মাহি  

সর্বশেষ

পাঠকপ্রিয়