Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ড্যাফোডিল প্রথম 

স্বপনীল আঁকাশ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ২২ এপ্রিল ২০২১  
দেশসেরা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের তালিকায় ড্যাফোডিল প্রথম 

বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ র‌্যাংকিং হিসেবে স্বীকৃত ‘টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‌্যাংকিং ২০২১’-এ বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। এ তালিকায় দেশের আরও ৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

এর আগে ২১ এপ্রিল গবেষণা প্রতিষ্ঠানটি তাদের র‌্যাংকিংয়ের তৃতীয় সংস্করণ প্রকাশ করে। এতে বিশ্বের ৯৪টি দেশের ১১১৫টি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। জাতিসংঘ নির্ধারিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়। এজন্য চারটি সূচককে ব্যবজার করা হয়। সেগুলো হচ্ছে- গবেষণা, স্টিয়ার্ডশিপ, আউটরিচ এবং শিক্ষণ। ইমপ্যাক্ট র্যাঙ্কিং ২০২১-এ প্রথমবারের মতো শীর্ষ স্থানে রয়েছে যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয়।

প্রকাশিত তালিকায় বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অবস্থান ১ম। 

তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ব্র্যাক ইউনিভার্সিটি, তৃতীয় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চতুর্থ ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ, পঞ্চম ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ষষ্ঠ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এবং সপ্তম ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. এসএম মাহবুব-উল-হক মজুমদার বলেন, ‘র‌্যাংকিংয়ে প্রথম হওয়া আমাদের জন্য গৌরবের। এ অর্জনের পেছনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অনেক পরিশ্রম রয়েছে। আমরা এগিয়ে যেতে চাই।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড ম্যাস কমিউনিকেশন (জেএমসি) বিভাগের প্রধান ড. শেখ শফিউল ইসলাম বলেন, ‘প্রথম হতে পেরে আমরা গর্বিত। করোনাকালীন সময়েও বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণা প্রকাশিত হয়েছে। দেশে আমরাই প্রথম করোনাকালীন অনলাইন ক্লাস চালু করে শিক্ষার্থীদের সেশনজট এড়িয়েছি।’  

গুণগত শিক্ষার দিক থেকে এগিয়ে থাকা বিশ্বের ৯৬৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ ৫০টি বিশ্ববিদ্যালয়ের একটি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বিশ্ববিদ্যালয়টি শুরু থেকেই জ্ঞানার্জনের বিকাশ, শিক্ষার দর্শন এবং প্রযুক্তির মাধ্যমে যোগাযোগ উন্নয়নে ধারাবাহিকভাবে চেষ্টা করে যাচ্ছে। এই তালিকা সেই চেষ্টারই স্বীকৃতি বলে মনে করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ডিআইইউ/মাহি 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়