Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

মে দিবস ও অবহেলিত ভেটেরিনারি পেশা

ডা. ফারহানা নাজনীন মিতু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০০, ১ মে ২০২১  
মে দিবস ও অবহেলিত ভেটেরিনারি পেশা

পহেলা মে শ্রমিকদের সম্মানার্থে আন্তর্জাতিকভাবে গোটা বিশ্বে ‘মে দিবস’ পালিত হয়। তবে অনেক শ্রমিকেরই নেই প্রাতিষ্ঠানিক শিক্ষা বা সুশৃঙ্খল নীতিমালা। কিন্তু তাদের মধ্যে নিজ পেশা ও পেশার মানুষের প্রতি ভালোবাসা ও সম্মানবোধ রয়েছে। এটা তাদের যে কোনো বিষয়ে ঐক্যবদ্ধ রাখা ও অধিকার আদায়ে সহায়ক হিসেবে কাজ করে। 

আমরা ভেটেরিনারিয়ানরাও দেশের প্রাণিসম্পদের সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণে দীর্ঘ দিন শ্রম দিয়ে যাচ্ছি। পরিতাপের বিষয়, দেশের উচ্চশিক্ষিত ও সুশৃঙ্খল জনগোষ্ঠী হয়ে ৬০ বছরেও এই সেক্টরে আশানুরূপ পরিবর্তন করতে পারিনি। শ্রমিকদের যেখানে বহু নাম ও আদর্শধারী সক্রিয় সংগঠন রয়েছে, সেখানে ভেটেরিনারিয়ানদের রয়েছে হাতে গোনা কয়েকটা সংগঠন। 

কিছু সংগঠনের হয়তো আছে স্বদিচ্ছার অভাব আবার কিছু সংগঠন স্বপ্রণোদিত হয়ে কাজ করতে চাইলেও নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে। সরকারিভাবে প্রত্যেক উপজেলায় মাত্র দুইজন ভেটেরিনারিয়ান নিয়োগ দেওয়া হয়, যা বর্তমান বর্ধিত প্রাণিসম্পদের তুলনায় অপর্যাপ্ত। সুতরাং আমরা সেবা দিতে চাইলেও পেরে উঠছি না। 

তাছাড়া এ সেক্টরে রয়েছে নানাবিধ বিভাজন। ফলে তৈরি হচ্ছে মতানৈক্য। ভেটেরিনারিয়ানরা হারাচ্ছে ঐক্য, নিজ পেশা ও পেশার মানুষের প্রতি জন্মাচ্ছে সম্পর্ক শূন্যতাসূচক মনোভাব। ফলে সরকার কর্তৃক যে সব সুযোগ-সুবিধা খুব স্বাভাবিকভাবেই পাওয়ার কথা, তা পেতে আন্দোলন করতে হচ্ছে। ঐক্যবদ্ধ না থাকায় আন্দোলনও বেগবান হচ্ছে না।

সর্বোপরি, যেকোনো অধিকার আদায়ের ক্ষেত্রে ঐক্যবদ্ধ থাকার কোনো বিকল্প নেই, তা উপলব্ধি করতে হবে আমাদের। পেশা যেটাই হোক, অধিকার আদায়ে একতা, পেশা ও পেশার মানুষের প্রতি ভালোবাসার বিকল্প নেই।

লেখক: প্রভাষক, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদ, গণ বিশ্ববিদ্যালয়।

গবি/অনিক/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়