ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্বদেশি মনীষীদের লেখা বই পড়বেন ভারতের শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ২০ মে ২০২১  
স্বদেশি মনীষীদের লেখা বই পড়বেন ভারতের শিক্ষার্থীরা

ভারতের মধ্যপ্রদেশে চলমান শিক্ষা কারিকুলামে আগের সিলেবাস পাল্টে নতুন সিলেবাস প্রণয়ন করা হয়েছে। নতুন এই সিলেবাসে থাকছে না শেক্সপিয়ারসহ অন্যান্য বিদেশি লেখকদের লেখা সাহিত্যকর্ম, এমন একটি সংবাদ প্রকাশ করেছে হিন্দুস্তানটাইমস।  

জানানো হয়েছে, শেক্সপিয়ারসহ অন্যান্য বিদেশি লেখকদের লেখা প্রবন্ধ, কবিতা, গল্প-উপন্যাস পাঠ্য সিলেবাস থেকে বাদ দেওয়ার পরিকল্পনা করেছে ভারতের মধ্যপ্রদেশের রাজ্য সরকার। 

প্রদেশটির শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ‘ভারতীয় অনেক লেখক ইংরেজি সাহিত্যে অবদান রেখেছেন। শুধু শুধু ছাত্রছাত্রীদের জোর করে শেক্সপিয়ারের লেখা পড়ানোর কোনো মানে হয় না। ভারতীয় মুনি-ঋষিদের প্রাচীন বই, বেদবিজ্ঞান, বাস্তুশাস্ত্র ও জ্যোতিষশাস্ত্র থেকে শিক্ষার্থীদের পড়ানো হবে।  এতে তারা পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত এবং জীববিজ্ঞানের মতো বিষয়গুলোর পাশাপাশি ভারতের সমৃদ্ধ প্রাচীন জ্ঞান সম্পর্কে শিখবে।’

অন্য এক কর্মকর্তা আরও যোগ করেন, ‘প্রাচীন বই এবং বেদ পাঠ করে শিক্ষার্থীরা বুঝতে পারবে যে, বহু শতাব্দী আগে ভারতীয় সাধুরা কত বুদ্ধিমান ছিলেন এবং অনেক কিছু আবিষ্কার করেছিলেন। শিক্ষার্থীদের মধ্যপ্রদেশের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কেও শেখানো হবে। ’তবে কোন কোন ভারতীয় লেখক অন্তর্ভুক্ত থাকবেন তা কেউ উল্লেখ করেননি। 

নতুন সিলেবাসে অন্তর্ভুক্ত বিশেষায়িত বিষয়গুলোর মধ্যে বেদ বিজ্ঞান ও বাস্তুশাস্ত্রের পাশাপাশি যোগব্যায়াম, হোটেল ম্যানেজমেন্ট এবং খাদ্যবিজ্ঞানের উপরও বৃত্তিমূলক শিক্ষা প্রদান করা হবে বলে জানিয়েছে মধ্যপ্রদেশ সরকার। তবে, সরকারের এমন সিদ্ধান্ত ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। শিক্ষাবিদেরা গভীর শঙ্কা প্রকাশ করে বলেছেন, নতুন সিলেবাসের মাধ্যমে ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন রাজ্য সরকার তাদের আদর্শিক সংগঠন আরএসএসের মতাদর্শ রাজ্যের ছাত্র-যুবদের মধ্যে চাপিয়ে দিতে চাইছে। 

তবে, উচ্চ শিক্ষামন্ত্রী মোহন যাদব এ ব্যাপারে বলেছেন, ‘আমরা স্নাতক এবং স্নাতকোত্তরের পরে শিক্ষার্থীদের কর্মসংস্থান তৈরি করে দিতে চাই। আমরা বেদ সম্পর্কে তাদের বৈজ্ঞানিক জ্ঞানকে আরও বাড়িয়ে তুলতে চাই, যাতে তারা সমাজের জন্য কিছু অবদান রাখতে পারে।’

সাব্বির/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়