Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৩ ১৪২৮ ||  ২০ রবিউস সানি ১৪৪৩

জাতীয় কবির জন্মদিন: জাককানইবিতে নজরুল ভাস্কর্য উদ্বোধন 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ২৫ মে ২০২১  
জাতীয় কবির জন্মদিন: জাককানইবিতে নজরুল ভাস্কর্য উদ্বোধন 

বিশ শতকের নিপীড়িত মানুষের সোচ্চার কণ্ঠস্বর, অসাম্প্রদায়িক চেতনার অমর বংশীবাদক, দ্রোহ ও প্রেমের কবি, সংগীতশিল্পী ও বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের আজ ১২২তম জন্মবার্ষিকী। 

এ উপলক্ষে মঙ্গলবার (২৫ মে) সকালে কবির স্মৃতিধন্য ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে অবস্থিত কবির ভাস্কর্য উদ্বোধন, পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মিষ্টি বিতরণ করা হয়। 

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান, ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দীন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মো. হুমায়ুন কবির, প্রক্টর উজ্জল কুমার প্রধান, জাককানইবি শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু নীলদল, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

উপাচার্য বলেন, কোমল আর কঠিনে মেশানো এক অপূর্ব ব্যক্তিত্ব কাজী নজরুল ইসলাম। প্রেমে পূর্ণ, বেদনায় নীল। আবার প্রতিবাদে ঊর্মিমাতাল। তিনি আমাদের অনন্ত প্রেরণার উৎসও। বাংলার মানুষের সবচেয়ে কাছের, প্রাণের মানুষ তিনি। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্যোগে অসুস্থ কবিকে সপরিবারে বাংলাদেশে নিয়ে আসা হয়। বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে বাংলাদেশের নাগরিকত্ব দেন। পরে তাঁকে জাতীয় কবি হিসেবে ঘোষণা করা হয়। আমাদের এই মহান প্রতিষ্ঠান নজরুল স্মৃতিকে সবসময় স্মরণ করে।

উল্লেখ্য, কবি নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২৫, ২৬ ও ২৭ মে তিন দিনব্যাপী অনলাইনে অনুষ্ঠানমালার আয়োজন করেছে।

জাককানইবি/ফাহাদ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়