ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

খুবি ক্যারিয়ার ক্লাবের আয়োজনে জাতীয় বই পড়া উৎসব

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ৩০ মে ২০২১  
খুবি ক্যারিয়ার ক্লাবের আয়োজনে জাতীয় বই পড়া উৎসব

শিক্ষার্থীদের বইমুখী করতে খুলনা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব (কেইউসিসি) জাতীয় বই পড়া উৎসব ‘বইপোকার সন্ধানে ২.০’ আয়োজন করেছে। 

করোনা মহামারিতে শিক্ষাপ্রতিষ্ঠানের এই দীর্ঘ বন্ধে কেইউসিসি ‘Growthaholics নিবেদিত বইপোকার সন্ধানে ২.০’ শীর্ষক এ আয়োজন করে। এবারের স্লোগান ‘মূল্যবোধের বিকাশে, বই যেন থাকে পাশে’। 

পুরো আয়োজনে অনলাইন মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে জনপ্রিয় নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। 

প্রতিযোগিতায় রেজিস্ট্রেশনের জন্য ইভেন্টের ওয়েবসাইটে (https://boipoka.kucareerclub.com/register) গিয়ে অ্যাকাউন্ট খুলতে হবে। ভিন্নধর্মী এ প্রতিযোগিতায় এবার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ থাকছে। পরবর্তীতে প্রতিযোগীরা স্ব স্ব অ্যাকাউন্ট থেকে পরীক্ষায় অংশ নেবেন। 

স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নির্ধারিত বইগুলোকে দুইটি ক্যাটাগরিতে ভাগ করে দেওয়া হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে স্কুল ও কলেজের শিক্ষার্থীদের জন্য ও ‘বি’ ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বই রাখা হয়েছে। প্রতিযোগিতার জন্য শিক্ষার্থীদের নির্ধারিত পাঁচটি বই থেকে ২০টি করে মোট ১০০টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হবে। প্রতিযোগীরা উত্তর করতে ৬০ মিনিট সময় পাবেন। 

এছাড়াও ইভেন্টটিতে থাকছে বুক রিভিউ, বুকগ্রাফি ও গল্প লেখা প্রতিযোগিতা। যে কেউ তার নিজস্ব বুক রিভিউ, বুকগ্রাফি বা গল্প পোস্ট করতে পারবে (https://www.facebook.com/groups/173661807962492/?ref=share) এই গ্রুপে। প্রতিযোগিদের ৩০ শতাংশ পয়েন্ট আসবে পোস্টের লাইক, কমেন্ট ও শেয়ার থেকে এবং বাকি ৭০ শতাংশ বিচারক প্যানেলের মাধ্যমে। 

কুইজ প্রতিযোগিতায় দুই ক্যাটাগরিতে বিজয়ী প্রথম ১০ জন; বুকগ্রাফি, বুক রিভিউ ও গল্প লেখা প্রতিযোগিতায় বিজয়ী তিনজন; ইভেন্টের সেরা তিনজন অ্যাম্বাসেডরসহ মোট ১৯ জন পাবেন সর্বমোট ৫০ হাজার টাকার সমমূল্যের পুরস্কার। পুরস্কার হিসেবে থাকবে বই, ক্রেস্ট, সার্টিফিকেট ও অনলাইন কোর্সের ফ্রি ভাউচার। 

এবারের ইভেন্টের সহ-আয়োজক বাংলাদেশ অ্যাল্যায়ান্স অব হিউম্যান রিসোর্সেস নেটওয়ার্কস। এছাড়া ই-লার্নিং পার্টনার বহুব্রীহি, মিডিয়া পার্টনার দ্য বিজনেস স্ট্যান্ডার্ড ও বণিক বার্তা, রেডিও পার্টনার রেডিও টুডে, স্ট্রাটেজিক পার্টনার টিচ ইট এবং আউটরিচ পার্টনার হিসেবে থাকছে ইয়ুথ অপোরচুনিটিস। 

সর্বশেষ ২ জুন, ২০২১ পর্যন্ত শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন। 

উল্লেখ্য, খুলনা বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব ২০১৯ সালের ১৪ অক্টোবর তাদের যাত্রা শুরু করে। প্রতিষ্ঠার পর থেকেই সংগঠনটি শিক্ষার্থীদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ক নানা ধরনের সেমিনার, ওয়ার্কশপ ও প্রতিযোগিতার আয়োজন করে যাচ্ছে।

তামিম/মাহি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়