ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দেশের প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে রংপুরে 

রংপুর সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ৩১ মে ২০২১  
দেশের প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় হচ্ছে রংপুরে 

রংপুরের পীরগাছায় মহিয়সী নারী দেবী চৌধুরানীর স্মৃতি বিজড়িত স্থানে ‘দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়’ নামে একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় (প্রস্তাবিত) স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে। 

দেশে এখনো পর্যন্ত আইন বিষয়ে বিষেশায়িত কোনো একক বিশ্ববিদ্যালয় নেই। যদি দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা সম্ভব হয়, এটি হবে দেশের ইতিহাসে প্রথম আইন বিশ্ববিদ্যালয়।  

সোমবার (৩১ মে) বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড সূত্রে এই তথ্য জানা যায়। এর আগে গতকাল বিকালে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এ কথা জানান দেবী চৌধুরাণী বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসেন।

তিনি বলেন, রংপুরে আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষ্যে ইতোমধ্যে দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। পীরগাছায় প্রস্তাবিত দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার প্রক্রিয়া শুরু হয়েছে। এটি হবে দেশের প্রথম বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয়। দক্ষ ও মেধাবী আইনজীবী গড়ার প্রত্যয়ে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হবে।

আলমগীর হোসেন আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের প্রান্তিক জনগোষ্ঠীসহ দেশের মানুষের জন্য একটি নতুন বিচার ব্যবস্থার স্বপ্ন দেখেছেন। তিনি (বঙ্গবন্ধু) বিশ্বাস করতেন অভিজ্ঞ ও যোগ্য আইনজীবীর মাধ্যমে একটি মেধা সম্পন্ন বিচার ব্যবস্থা গড়ে দোলা সম্ভব। সেই লক্ষ্য ও উদ্দেশ্যকে  সামনে রেখেই একটি বিশেষায়িত আইন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ড গঠন করা হয়েছে। 

দুই একর জমিতে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে দেশের অভিজ্ঞ আইনজীবীদের নিয়ে নয় সদস্যের ট্রাস্টি বোর্ড গঠন ও দলিল নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় একটি বিশ্বমানের আইন বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা রয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন-দেবী চৌধুরানী আইন বিশ্ববিদ্যালয় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অ্যাডভোকেট সমরেন্দ্র নাথ গোস্বামী, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মো. রফিক হাসনাইন, সদস্য অ্যাডভোকেট আফরোজা শারমিন কনা ও পংকজ কুমার কুন্ড।

উল্লেখ্য, এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহযোগিতা করবেন আফ্রিকা-এশিয়া মেডিয়েশন অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটি (বিমস)। 

আমিরুল/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়