Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

জাহাঙ্গীর আলমের ‘প্রেস রিলিজ গাইডলাইনস’ প্রকাশিত 

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১০, ৫ জুন ২০২১  
জাহাঙ্গীর আলমের ‘প্রেস রিলিজ গাইডলাইনস’ প্রকাশিত 

সংবাদ বিজ্ঞপ্তি লেখার নিয়মকানুন নিয়ে লেখা বই ‘প্রেস রিলিজ গাইডলাইনস’ প্রকাশিত হয়েছে। 

শনিবার (৫ জুন) লেখক সূত্রে এ তথ্য জানা যায়। 

কমার্শিয়াল কনটেন্ট রাইটার ও ই-ক্যাবের জেনারেল ম্যানেজার জাহাঙ্গীর আলম শোভনের লেখা বই ইতোমধ্যে প্রি অর্ডারের অপেক্ষায় থাকা পাঠকদের হাতে পৌঁছে দেওয়া হয়েছে। গত মার্চ মাসে একুশে বইমেলা চলাকালীন বইটি প্রকাশের ঘোষণা দেয় প্রকাশনা প্রতিষ্ঠান ইত্যাদি গ্রন্থ প্রকাশ। 

সাত ফর্মার বইটিতে রয়েছে ১৮টি অধ্যায়। প্রেস রিলিজ লেখা ও প্রকাশের যাবতীয় কৌশল এই বইতে আলোচনা করা হয়েছে। প্রেস রিলিজের প্রয়োজনীয়তা, বৈশিষ্ঠ্য ও আকৃতি, প্রকৃতি, কাঠামো, লিখন পদ্ধতি, বিতরণ মডেল, এসইও’র গুরুত্ব, সংবাদ বনাম প্রেস রিলিজ, সূচনা কৌশল, কার্যকর করার কৌশল, ছবি তোলার নীতি, ভিডিও পিআর, নমুনা পিআর, মানহানি মামলা ও কতিপয় পরিভাষা ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়েছে এই বইয়ে। 

বইটির উল্লেখযোগ্য বিষয় হলো ভিডিও বাইট ও ভিডিও পিআর, ভিডিও পিআর কিভাবে তৈরী করতে হয় এবং কিভাবে তা সংবাদ মাধ্যমে পাঠিয়ে সংবাদ প্রকাশের ব্যবস্থা করতে হয়। 

লেখক জাহাঙ্গীর আলম শোভন বলেন, আসলে দীর্ঘ দিন ধরে পিআর লেখার অভিজ্ঞতা থেকে বইটি লেখা। আশা করি বইটি পাঠকদের জন্য নির্দেশিকার মতো কাজ করবে, যারা পিআর লিখেন বা এ ধরনের পেশায় কাজ করেন। বিশেষ করে মার্কেটার, ব্যবসা উন্নয়ন কর্মকর্তা, বিজ্ঞাপন কর্মী, জনসংযোগ কর্মকর্তা, ব্লগার, পেশাদার পিআর লেখক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য বইটি বেশ কাজে দেবে।

প্রকাশক জহিরুল আবেদীন জুয়েল বলেন, সংবাদ লেখা বা সাংবাদিকতার উপর বাংলায় বই থাকলেও পিআর নিয়ে কোনো বই ছিল না। তাই আমরা বইটি প্রকাশ করতে এগিয়ে আসি। ব্যবসা প্রতিষ্ঠান, সভা-সমিতি, এনজিও, ব্যাংক-বীমা, রাজনৈতিক দল, কর্পোরেট কোম্পানি, সরকারি এজেন্সি সবার কাজে দেবে বইটি। আশা করি জাহাঙ্গীর আলম শোভনের আগের বইগুলোর মতো প্রেস রিলিজ গাইডলাইনস বইটিও পাঠকপ্রিয়তা পাবে। 

বইটির মূল্য ধরা হয়েছে ২৭০ টাকা, ২৫ শতাংশ কমিশনে মূল্য ২০৩ টাকা। রকমারিসহ অনলাইন শপগুলোতে বইটি পাওয়া যাবে। পাওয়া যাবে ইত্যাদি গ্রন্থ প্রকাশের ওয়েবসাইট ও ফেসবুক পেজে।

এনএসইউ/খালিদ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়