ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আবুধাবি বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ ঘোষণা 

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৫, ৬ জুন ২০২১  
আবুধাবি বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপ ঘোষণা 

স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ ঘোষণা করেছে আবুধাবি বিশ্ববিদ্যালয়। ২০২১ সালের ফল সেমিস্টারে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবুধাবি বিশ্ববিদ্যালয়টি সংযুক্ত আরব আমিরাতের শেখ হামদান বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রতিষ্ঠা করেছিলেন। বিশ্ববিদ্যালয়টি দেশটির বৃহত্তম বেসরকারি বিশ্ববিদ্যালয়, যা যুক্তরাষ্ট্রের মডেল বিশ্ববিদ্যালয়গুলোর আদলে প্রতিষ্ঠিত। শিক্ষার পরিবেশ বিশ্বমানের হওয়ায় বিদেশে উচ্চশিক্ষার জন্য এটি শিক্ষার্থীদের আগ্রহের তালিকায় রয়েছে। তাছাড়া, ২০২১ সালে তৈরি করা কিউএস গ্লোবাল ওয়ার্ল্ড ইউনিভার্সিটি রর্যাংঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ৭০১-৭৫০ এর মধ্যে।

বিভিন্ন ক্যাটাগরির উপর ভিত্তি করে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। ক্যাটাগরিগুলো হচ্ছে- 

একাডেমিক বৃত্তি, অ্যাথলেটিক বৃত্তি, প্রাক্তন ছাত্র বৃত্তি, চেয়ারম্যান বৃত্তি, পারিবারিক টিউশন ফি মওকুফ, শেখ হামদান বিন জায়েদ বৃত্তি, মেধাভিত্তিক স্নাতক বৃত্তি ও বিশ্ববিদ্যালয় বৃত্তি।

বৃত্তির সুযোগ-সুবিধা

ক্যাটাগরি ভিত্তিক বৃত্তির সুযোগ-সুবিধাগুলোও ভিন্ন ভিন্ন। একাডেমিক স্কলারশিপে স্থানীয় শিক্ষার্থীরা টিউশন ফি’তে ২০ শতাংশ ছাড় পান। অ্যাথলেটিক বৃত্তিতে বার্ষিক ২৫ শতাংশ হারে টিউশন ফি’তে ছাড় দেওয়া হয় শিক্ষার্থীদের। প্রাক্তন ছাত্র বৃত্তিতে আবুধাবি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং স্নাতকোত্তর প্রোগ্রামে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ২০ শতাংশ হারে টিউশন ফি ছাড়ের অফার দেওয়া হয়।

চেয়ারম্যান বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা টিউশন ফি’তে ১০০ শতাংশ মওকুফের পাশাপাশি, ফ্রি রেজিস্ট্রেশন সুবিধা, আবেদন ফি’তে ছাড়, পরিসেবা ফি’তে ছাড়ের পাশাপাশি বিনামূল্যে স্বাস্থ্যসেবা পেয়ে থাকেন। পারিবারিক টিউশন মওকুফ ক্যাটাগরিতে, কেবল শিক্ষার্থীদের আত্মীয় (স্ত্রী কিংবা ভাইবোন) যারা এই বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা করেন, তারা ফি’তে ছাড় পাবেন। শেখ হামদান বিন জায়েদ বৃত্তিতে পুরো টিউশন ফি মওকুফসহ, ফ্রি’তে রেজিস্ট্রেশন ও আবেদন সুবিধার পাশাপাশি বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাওয়া যাবে।

মেধাভিত্তিক বৃত্তিতে স্নাতকোত্তর শিক্ষার্থী, যারা একাডেমিক ফলাফলে সিজিপিএ ৩.৫০ বা এর উপরে সিজিপিএ বজায় রাখবে, তাদের টিউশন ফি’তে ২৫ শতাংশ ওয়েভার অফার করা হয়। ইউনিভার্সিটি স্কলারশিপে দেশটির বাসিন্দা ও জিসিসি পরীক্ষার্থীদের জন্য ১০ শতাংশ থেকে ৫০ শতাংশ হারে টিউশন ফি ছাড় দেওয়া হয়।

আবেদনের যোগ্যতা 

স্কলারশিপের জন্য দেশটির স্থানীয় ও আন্তর্জাতিক শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীদের অবশ্যই একটি পূর্ণকালীন প্রোগ্রামের জন্য আবেদন করতে হবে। একাডেমিক ফলাফল ভালো হওয়ার পাশাপাশি আবেদনকারীদের অবশ্যই স্বাস্থ্যবান হতে হবে। বাংলাদেশসহ যে কোনো দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদন করতে অফিশিয়াল লিঙ্ক- https://www.adu.ac.ae/en/study/financials/scholarships । আবেদনের শেষ তারিখ- ৩০ ডিসেম্বর, ২০২১ পর্যন্ত। 

সাব্বির/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়