ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশি গবেষক অঞ্জন দত্ত

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ১০ জুন ২০২১  
আন্তর্জাতিক পুরস্কার পেলেন বাংলাদেশি গবেষক অঞ্জন দত্ত

নাইট্রোজেন ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় প্রফেসর ওয়াই পি অ্যাব্রল স্মৃতি পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশি গবেষক ড. অঞ্জন দত্ত। 

ইন্ডিয়ান সায়েন্স ওয়ারের একটি প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের ড. অঞ্জন দত্ত ছাড়াও একইসঙ্গে নেপালের মহেশ প্রধানকেও এই পুরস্কার প্রদান করা হয়েছে। ইন্টারন্যাশনাল নাইট্রোজেন ইনিশিয়েটিভ (আইএনআই-২০২১)-এর অষ্টম ত্রি-বার্ষিক সম্মেলনের অংশ হিসেবে সোমবার (৩ জুন) ভার্চুয়াল এক বিশেষ অনুষ্ঠানে এই পুরস্কারের ঘোষণা দেয়া হয়।

গ্লোবাল পার্টনারশিপ অন নিউট্রিয়েন্ট ম্যানেজমেন্টের (জিপিএনএম) প্রতিষ্ঠাতা স্থপতি ও সমন্বয়কারী হিসেবে নিজেদের কাজের স্বীকৃতি হিসেবে তারা দুইজন এই পুরস্কার পেয়েছেন।  সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের সভাপতি রঘুরাম জানান, ২০২০ সালের ২৬ জুলাই মারা যান সাসটেইনেবল ইন্ডিয়া ট্রাস্টের প্রতিষ্ঠাতা প্রফেসর ওয়াই পি অ্যাব্রল।  তার স্মরণে, ২০২০ সাল থেকে ‘প্রফেসর ওয়াই পি অ্যাব্রল মেমোরিয়াল অ্যাওয়ার্ড ফর এক্সিলেন্স ইন সায়েন্স অ্যান্ড/অর পলিসি টুয়ার্ডস সাসটেইনেবল নাইট্রোজেন ম্যানেজমেন্ট’ পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার গ্রহণের পর অঞ্জন দত্ত জানান, “খাদ্য নিরাপত্তায় নাইট্রোজেন ও ফসফরাসের মতো মূল্যবান পুষ্টি উপাদান খুবই গুরুত্বপূর্ণ।  এগুলোর অব্যবস্থাপনায় পানি ও বাতাস ক্রমাগত দূষিত হচ্ছে।  যার ফলে মানব স্বাস্থ্যহানী, জীব বৈচিত্র্যের ক্ষতিসহ  জলবায়ু পরিবর্তনে নেতিবাচক ভূমিকা রাখছে।“

তিনি আরও বলেন, “বর্তমান নাইট্রোজেন ব্যবস্থাপনা সুফলে প্রফেসর অ্যাব্রল ও ভারতীয় নাইট্রোজেন গ্রুপেরও অবদান রয়েছে কারণ তারা এই বিষয়ে বহু বছর যাবত গবেষণায় কর্মরত। আমি সৌভাগ্যবান যে তার সঙ্গে  আমার পরিচয় ছিল।  এই পুরস্কার পেয়ে আমি খুবই সম্মানিত ও গৌরবান্বিত।”

ঢাকা/সাব্বির

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়