ঢাকা     রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১০ ১৪২৯ ||  ২৮ সফর ১৪৪৪

পাবিপ্রবির ওয়েবিনারে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী 

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৬, ১৪ জুন ২০২১  
পাবিপ্রবির ওয়েবিনারে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী 

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনারের ২০০তম পর্বে আগামী ১৭ জুন যুক্ত থাকবেন নোবেল বিজয়ী প্রফেসর ডোনা থিও স্ট্রিকল্যান্ড।

সোমবার (১৪ জুন) বিশ্ববিদ্যালয় সূত্রে বিষয়টি জানা যায়। 

বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. প্রীতম কুমার দাস করোনাকালীন সময়ে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের শিক্ষামুখী রাখতে প্রতিনিয়ত অনলাইনে পদার্থ বিজ্ঞান বিষয়ক সেমিনারের আয়োজন করে আসছেন। 

তিনি ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল ‘Physics_আড্ডা’ এবং ‘astrophysics and astronomy school’-এর মাধ্যমে প্রতিনিয়ত অনলাইন সেমিনার বা ওয়েবিনার করেন। 

এরই ধারাবাহিকতায় আগামী ১৭ জুন ওয়েবিনারের ২০০তম পর্বে যুক্ত হবেন ২০১৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ী প্রফেসর ডোনা থিও স্ট্রিকল্যান্ড।

ওয়েবিনারটি ১৭ জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে হবে।

উল্লেখ্য, এই বিজ্ঞানীর মাধ্যমে পাবিপ্রবির আন্তর্জাতিক ফিজিক্স ওয়েবিনারে তৃতীয় কোনো নোবেল বিজয়ী অংশগ্রহণ করবেন।

Physic-আড্ডা’র কর্ণধার ও ওয়েবিনারের সঞ্চালক প্রীতম কুমার দাস বলেন, ‘প্রফেসর ডোনা আমাদের আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান ওয়েবিনারে বক্তা হিসেবে তৃতীয় নোবেল বিজয়ী হবেন। এটি কেবল বাংলাদেশে নয়, বিশ্বজুড়ে পদার্থবিজ্ঞান সেমিনার বা ওয়েবিনারের ক্ষেত্রে একটি নতুন মাইলফলক হতে চলেছে। অনলাইনে বিখ্যাত বিজ্ঞানী এবং নোবেল বিজয়ীর সঙ্গে কথাবার্তা বলতে শিক্ষার্থীদের জন্য দারুণ একটা সুযোগ হবে। আমাদের আন্তর্জাতিক পদার্থবিজ্ঞানের ওয়েবিনারে তাকে সাথে নিয়ে হোস্ট করা আমার জন্য অনেক সম্মানের।’ 

তিনি সবাইকে ওয়েবিনারে যুক্ত থেকে সেমিনারটি উপভোগ করার আহবান জানিয়েছেন।

শাহীন/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়