ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মাভাবিপ্রবির বাজেটে গবেষণায় বরাদ্দ ৯০ লাখ টাকা

মাভাবিপ্রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ১ জুলাই ২০২১   আপডেট: ১৫:১৯, ১ জুলাই ২০২১
মাভাবিপ্রবির বাজেটে গবেষণায় বরাদ্দ ৯০ লাখ টাকা

টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ অর্থবছরে ৭৭ কোটি ৫ লাখ টাকার বাজেট অনুমোদিত হয়েছে।  

বৃহস্পতিবার (১ জুলাই) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে এ তথ্য জানা যায়। এর আগে বুধবার বিকালে অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিনের সভাপতিত্বে এই বাজেট অনুমোদিত হয়। 

বিগত ২০২০-২০২১ অর্থবছরে মাভাবিপ্রবির বাজেট ছিল ৭০ কোটি ৫১ লাখ টাকা। গত বছরের তুলনায় এ বছর বাজেট বৃদ্ধি পেয়েছে ৮.৫৩ শতাংশ অর্থাৎ ৬ কোটি ৫৪ লাখ টাকা বেশি। 

এবার বাজেটের আকার বেড়েছে এবং বরাদ্দও সবচেয়ে বেড়েছে গবেষণা খাতে। গত বছর গবেষণা খাতে বরাদ্দ ছিল মোট ৮০ লাখ টাকা, যা এবারের অর্থ বছরে ১০ লাখ টাকা বেড়ে হয়েছে ৯০ লাখ টাকা।  বাজেটে ৬৮ কোটি ৫ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) এবং বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সূত্র থেকে আয় ধরা হয়েছে ৯ কোটি টাকা। 

বাজেটে সর্বোচ্চ ব্যয় ধরা হয়েছে বেতন ও ভাতা হিসাবে, যা ৫১ কোটি ৩৪ লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা পণ্য ও সেবা খাতে সহায়তা বাবদ ও যন্ত্রপাতি অনুদান খাতে বরাদ্দ যথাক্রমে ১৭ কোটি ৩৯ লাখ টাকা এবং ২ কোটি ১১ লাখ টাকা। 

অধিবেশনে ২০২০-২১ অর্থবছরের সংশোধিত এবং ২০২১-২২ অর্থ বছরের মূল বাজেট উপস্থাপন করেন হিসাব বিভাগের পরিচালক এ কে এস এম তোফাজ্জল হক।

শুভ দে/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়