ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

শাবিতে বাজেট অনুমোদন, গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি

শাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ১২ জুলাই ২০২১  
শাবিতে বাজেট অনুমোদন, গবেষণা খাতে বরাদ্দ বৃদ্ধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ অর্থবছরের ১৪৯ কোটি ৮৯ লাখ টাকার বাজেট পাস করা হয়েছে। সোমবার (১২ জুলাই) দুপুরে এতথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বাজেটের মধ্যে আবর্তক অনুদান বাবদ বেতন-ভাতা ও পেনশন খাতে ৯৬ কোটি ১২ লাখ টাকা, পণ্য সরবরাহ ও সেবা খাতে ৩৪ কোটি ৬০ লাখ টাকা, গবেষণা খাতে ৬ কোটি ও অন্যান্য অনুদান খাতে ৯১ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে। এছাড়া মূলধন অনুদান বাবদ যন্ত্রপাতি অনুদান খাতে ৮ কোটি ৪১ লাখ, যানবাহন বাবদ অনুদান খাতে কোটি ৭৯ লাখ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুদান খাতে ১ কোটি ৫৫ লাখ ও অন্যান্য মূলধন অনুদান খাতে ৫১ লাখ টাকা বাজেট ঘোষণা করা হয়েছে।

গত অর্থবছরে গবেষণা খাতে ৪ কোটি ২০ লাখ টাকা অনুদান থাকলেও এ বছর সেটি ৬ কোটি টাকা করা হয়েছে। এছাড়াও বেতন ও ভাতা খাতে প্রায় ৪ কোটি টাকা অনুদান বৃদ্ধি করা হয়েছে। অনুদান কমেছে পেনশন ও অবসর খাত, যন্ত্রপাতি ক্রয় খাত ও তথ্য যোগাযোগ প্রযুক্তি খাতে।

নতুন অর্থবছরের বাজেট নিয়ে শাবি উপাচার্য বলেন, এবছর গবেষণা খাতে আমরা বাজেট বৃদ্ধি করেছি, যাতে আন্তর্জাতিক অঙ্গনে বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান আরও বৃদ্ধি পায়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে আমরা যখন যা চেয়েছি আমাদের দিয়েছে, কেননা আমরা স্বচ্ছতা, নিরপেক্ষতা,  জবাবদিহিতাসহ সার্বিক দিক থেকে অনন্য অবস্থানে রয়েছি। আর্থিক প্রয়োজনে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে আরও বেশি বরাদ্দ নিয়ে আসার আশাবাদ ব্যক্ত করেন উপাচার্য। এসময় সার্বিক প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ের পাশে থাকার জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও শিক্ষা মন্ত্রণালয়কে বিশেষ ধন্যবাদ জ্ঞাপন করেন।

মাসুদ/মাহি   

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়