ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

প্লাস্টিকের বিরুদ্ধে আরিফের ‘গ্রিন টিম’

কেএম হিমেল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ১৮ জুলাই ২০২১   আপডেট: ১৪:২৮, ১৮ জুলাই ২০২১
প্লাস্টিকের বিরুদ্ধে আরিফের ‘গ্রিন টিম’

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় জনসচেতনতামূলক কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘গ্রিন টিম’। কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার কবিরমামুদ গ্রামে তিনটি ক্লাবের মাধ্যমে ‌‘গ্রিন টিম’ গ্রামীণ তরুণ ও জনসাধারণকে জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলায় কাজ করে যাচ্ছে।

জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্মেলনকে সামনে রেখে ব্রিটিশ কাউন্সিল বিশ্বব্যাপী তরুণ সংগঠকদের জন্য ‘কপ-২৬ চ্যালেঞ্জ ফান্ড’ চালু করেছে।  ইয়ুথ এন্ডিং হাঙ্গারের প্রোজেক্ট কো-অর্ডিনেটর আরিফুল ইসলামের গ্রিন টিম প্রজেক্টটি ব্রিটিশ কাউন্সিলের চ্যালেঞ্জ ফান্ড বিজয়ী হয়।  এর যাত্রা শুরু হয় চলতি বছরের ২৫ এপ্রিল। যাত্রার পর থেকে কাজ করে যাচ্ছে প্লাস্টিকের পুনঃব্যবহার নিশ্চিতসহ ইউক্যালিপটাস গাছ রোপণে নিরুৎসাহিতকরণ ও জলবায়ু সম্পর্কিত কাজে কন্যা শিশুর অন্তর্ভুক্তিকরণ, এসব বিষয় নিয়েও কাজ করছে সংগঠনটি। এক্ষেত্রে মাঠ পর্যায়ের সব কর্মসূচি পালন করা হচ্ছে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি এবং রংপুর জেলায় কিছু অঞ্চলে।  

এই প্রকল্পের আওতায় ইতোপূর্বে সব কাজ সম্পন্ন হয়েছে। জনসাধারণের মাঝে ‘জলবায়ু পরিবর্তন’ বিষয়ক সচেতনতা বৃদ্ধি ও প্লাস্টিকের পুনঃব্যবহার নিশ্চিতকরণে অনলাইন ভিত্তিক প্রতিযোগিতা ‘প্লাস্টিক এবং ট্রি ফটোগ্রাফি কনটেস্ট’। ‘হোয়াই ক্লাইমেট চেঞ্জ ম্যাটারস’ শিরোনামে অনলাইন ওয়ার্কসপ। ফুলবাড়িতে ক্যাম্পেইন করে 'গ্রিন টিম' সদস্যরা গ্রামের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে গিয়ে তাদের ইউক্যালিপটাস গাছ লাগাতে নিরুৎসাহিত করেন। তাদের বিভিন্ন পরিবেশ বান্ধব গাছ উপহার দেওয়া। এছাড়া পরিবেশ, জলবায়ু সম্পর্কিত বিভিন্ন তথ্য প্রচার প্রচারণা করে।সেখানে কন্যা শিশুদের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। অনলাইন ভিত্তিক ‘বারোয়ারি বিতর্ক’ প্রতিযোগিতার আয়োজন করা।

এই আয়োজনে দেশব্যাপী বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগীদের বক্তব্যে উঠে আসে, মানুষ নতুন করে যেন প্রেরণা পায়, প্রকৃতি সান্নিধ্যে থাকার, প্রকৃতিকে ভালোবাসার, প্রকৃতির যত্ন নেওয়ার। গ্রিন টিম রংপুরের বিভিন্ন ডাস্টবিনের সঠিক ব্যবহার ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে কাজ করে। 

সংগঠনের মূল উদ্যোক্তা আরিফুল ইসলাম বলেন, মাইকিং করে আবহাওয়া ও জলবায়ু বিষয়ক বিভিন্ন স্লোগান ও তথ্য প্রচার করছি আমরা। এর মূল উদ্দেশ্যই জনসচেতনতা বৃদ্ধি। এছাড়া বিভিন্ন পয়েন্টে বিলবোর্ড লাগানো। বিলবোর্ডে জলবায়ু পরিবর্তনের কারণ, প্লাস্টিক ব্যবহারের ক্ষতিকর প্রভাব, ইউক্যালিপটাস গাছের ক্ষতিকর দিক, পরিবেশ দূষণের কারণগুলো উল্লেখ করছি।  বিভিন্ন দিবস উপলক্ষে বৃক্ষ রোপন কর্মসূচির আয়োজনও করছি। বিভিন্ন জায়গায় গাছ লাগানো। ৩৬ কন্যা শিশুর অভিভাবকদের একটি করে ফলজ, বনজ ও ভেষজ গাছের চারা দিয়েছি। এছাড়াও জলবায়ু পরিবর্তন, মাদক ও বাল্যবিবাহ প্রতিরোধ বিষয়ক বিভিন্ন আলোচনা সভার আয়োজন করেছি।   

তিনি আরও বলেন, এই কর্মসূচির মূল উদ্দেশ্য, জনসাধারণের প্লাস্টিকের ক্ষতিকর দিক সম্পর্কে সুস্পষ্ট ধারণা দেওয়া এবং প্লাস্টিক পণ্য ব্যবহারে নিরুৎসাহিত করা এবং বৃক্ষরোপণে উৎসাহ দেওয়া। পরিবেশ বিষয়ক জনসচেতনতা বৃদ্ধিতে এটি বেশ ভালো প্রভাব ফেলবে বলে গ্রিন টিম আশাবাদী। 

বেরোবি/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়