Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২২ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৭ ১৪২৮ ||  ১৩ সফর ১৪৪৩

হাবিপ্রবির বিদেশি শিক্ষার্থীদের ঈদ আনন্দ 

যোবায়ের ইবনে আলী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১২, ২৭ জুলাই ২০২১  
হাবিপ্রবির বিদেশি শিক্ষার্থীদের ঈদ আনন্দ 

করোনা মহামারি আমাদের বিষিয়ে তুলেছে। তবু এক চিলতে আনন্দ ও ত্যাগের মহিমা নিয়ে ফের হাজির হয়েছিল ঈদুল আজহা। মহামারিকালীন এই উদযাপনে অংশ নিয়েছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিদেশি শিক্ষার্থীরাও। 

বন্ধ বিশ্ববিদ্যালয় খুলে দেবে এমন আশায় এবং ঝামেলা এড়াতে দেশে ফেরেননি অনেক শিক্ষার্থী। দেশে আটকে পড়া বিদেশি শিক্ষার্থীদের ঈদ উদযাপনের অনুভূতি অনুবাদ করে তুলে ধরেছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যোবায়ের ইবনে আলী।

দেশের বাইরে এমন ঈদ স্মরণীয় হয়ে থাকবে

এই মহামারির সময়ে পরিবার থেকে হাজার হাজার কিলোমিটার দূরে ঈদ উদযাপন করা কঠিন ছিল কিছুটা। তবে সেটা পুরোপুরি বুঝতে দেয়নি এখানকার বন্ধুরা। আমরা মজা করার চেষ্টা করেছি এবং মসজিদে প্রার্থনা করেছি। অনেক ঘুরেছি এবং প্রচুর  ছবি তুলেছি। ফেসবুকে নিজ পরিবারের সঙ্গে কথা বলেছি। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাঙালি বন্ধুদের বাড়িতে কোরবানির দাওয়াত পেয়েছি। এটি আমার জীবনে স্মরণীয় ঈদ হয়ে থাকবে। এমন ঈদ উদযাপন করার সুযোগ দেওয়ায় মহান আল্লাহর কৃতজ্ঞতা স্বীকার করছি।

আব্দুল্লাহ্ আলী ইবরাহিম, সোমালিয়া  

এখানেও আনন্দের কমতি ছিল না

একটি আনন্দের দিন ছিল। বিভিন্ন দেশের বন্ধুরা এবং বাঙালিরা অনেক মজা করেছি। সুস্বাদু খাবার খেতে খেতেই দিনটা পার করে দিয়েছিলাম। নিজেরা নিজেদের ছোটবেলার ঈদের গল্প শেয়ার করেছি৷ বিভিন্ন দেশের বন্ধুদের ছোটোবেলাও বিভিন্ন।  আমার দেশের বন্ধুদের সাথে আমার ঈদ উদযাপন শেয়ার করেছি। আনন্দের কোনো কমতি ছিল না আমাদের। সবশেষে দেশ-বিদেশের সব মুসলিম ভাই-বোনদের ঈদের শুভেচ্ছা জানাচ্ছি। 

লিবান আলী মহামুদ, সোমালিয়া 

ক্যাম্পাসে দেশি-বিদেশি বন্ধুরা ঈদ উদযাপন করেছি

করোনার কারণে বিশ্ববিদ্যালয় বন্ধের এক বছরের বেশি পেরোলো। ঈদের আগে-পরে বিধিনিষেধের জন্য ক্যাম্পাসের বাইরে ঘোরাঘুরি করা হয়ে ওঠেনি। তবে ক্যাম্পাসে বন্ধুদের সাথে ঈদ উদযাপন করেছি বেশ। বাংলাদেশের মানুষের মন অনেক সুন্দর। তারা মিশতে জানে। নামাজের পর বাঙালিসহ সব বিদেশি বন্ধুর সঙ্গে ঘুরেছি। সুন্দর মুহূর্তগুলোকে স্মরণীয় করে রাখতে ছবি তুলেছি। বন্ধুদের কাছ থেকে কোরবানির দাওয়াত পেয়েছি, যেটা সবচেয়ে বেশি ভালো লেগেছে। 

সফিউল্লাহ্, ভারত 

ডায়েরির পাতায় লিখে নিয়েছি এই ঈদ

ঈদুল আজহা মুসলিমদের জন্য একটি শিক্ষণীয় উৎসব। কোরবানি শব্দের অর্থ ত্যাগ এবং ত্যাগের মাধ্যমে আমরা অপরকে সাহায্য করার শিক্ষা পাই৷ এই ত্যাগের শিক্ষা হযরত ইব্রাহিম (আঃ) এর শিক্ষা, যা মুসলিমরা পালন করে থাকি। উচ্চশিক্ষার জন্যই হাজার হাজার কিলোমিটার পাড়ি দিয়ে হাবিপ্রবিতে এসেছি। পরিবারের বাইরেও আরেকটি পরিবার হয়ে উঠেছে, যার নাম হাবিপ্রবি পরিবার। 

বাঙালিসহ সব বিদেশি বন্ধু একসঙ্গে ঘুরেছি, আনন্দ করেছি। আমার ডায়েরির অনেক পাতায় লিখে নিয়েছি এই ঈদ। এই ঈদ আমার জীবনে স্মরণীয় হয়ে থাকবে। 

আবু বকর সাইদু, নাইজেরিয়া

লেখক: শিক্ষার্থী, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 


 

হাবিপ্রবি/মাহি

সর্বশেষ