Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ১১ ১৪২৮ ||  ১৭ সফর ১৪৪৩

বিইউবিটিতে প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ৫ আগস্ট ২০২১   আপডেট: ১৭:২৯, ৫ আগস্ট ২০২১
বিইউবিটিতে প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজিতে (বিইউবিটি) ‘দ্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সায়েন্স অ্যান্ড কনটেমপোরারি টেকনোলজিস' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন হয়েছে। 

তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক সম্মেলন বৃহস্পতিবার (৫ আগস্ট) দুপুরে ভার্চুয়াল মুডে আনুষ্ঠানিক উদ্বোধন হয়। এতে ২০টি দেশের দুই শতাধিক গবেষক অংশগ্রহণ করছেন। সম্মেলনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিভিন্ন সমস্যার বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর সমাধানের ওপর আলোকপাত করা হচ্ছে। 

আরও পড়ুন- বিইউবিটিতে প্রযুক্তি বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন

এবারের সম্মেলনের প্রসঙ্গ বিজ্ঞান ও সমসাময়িক প্রযুক্তি, যা কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (CSE), ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE), ইন্ডাস্ট্রি ৪.০ অ্যাপলিকেশন্স, বিজনেস ইনফরমেটিক্স, রোবোটিক্স অ্যান্ড সাইবার-ফিজিক্যাল সিস্টেমস এবং রিনিউয়েবল এনার্জি। 

প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  তিনি বলেন, আমি বিশ্বাস করি এই সমাবেশ এবং জ্ঞানের বিনিময় বিভিন্ন জাতির গবেষকদের যোগ্যতা ও কর্মক্ষমতা বৃদ্ধি করবে। গবেষকদের আহ্বান জানাবো, কোভিড-১৯ এর মতো সংকট মোকাবিলায় সাশ্রয়ী, পরিবেশ বান্ধব এবং ব্যবহারে সহজ হবে এমন প্রযুক্তি উদ্ভাবনের জন্য। বিজ্ঞান ও প্রযুক্তির উপর গবেষণাগুলো এমন উদ্ভাবন নিয়ে আসবে, যা আমাদের পরিবার, সমাজ, দেশ এবং সামগ্রিকভাবে বিশ্বের চাহিদা পূরণ করবে।

উদ্ভাবনের যেমন চাহিদা আছে, তেমনি চ্যালেঞ্জও আছে।  গবেষকরা সব চ্যালেঞ্জকে পরাজিত করে এগিয়ে যাবেন এবং মানব সভ্যতার চাহিদা পূরণের ক্ষেত্রে অবদান রাখবেন, বলেন তিনি। 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, সাউথ কোরিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, মিশর, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, নর্থ কোরিয়া, মালয়েশিয়া ও রাশিয়া থেকে যুক্ত গবেষকরা বিভিন্ন বিষয়ে আলোচনা করছেন। 

উল্লেখ্য, আই-ট্রিপল-ই (ওঊঊঊ) বাংলাদেশ সেকশন, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় সম্মেলনটি হচ্ছে।

বিইউবিটি/জিসান/মাহি

সর্বশেষ

পাঠকপ্রিয়