Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৭ ১৪২৮ ||  ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্বসেরা গবেষকদের তালিকায় ববি প্রক্টর  

ববি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৬, ১৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:০৮, ১৩ অক্টোবর ২০২১
বিশ্বসেরা গবেষকদের তালিকায় ববি প্রক্টর  

এডি সায়েন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় এবছর মর্যাদাপূর্ণ স্থান লাভ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববির) পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ও গবেষক ড. খোরশেদ আলম। তিনি বর্তমানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টরের দায়িত্ব পালন করছেন। 

বুধবার (১৩ অক্টোবর) বিশ্ববিদ‌্যালয় সূত্রে এতথ‌্য জানা যায়। এর আগে ১০ অক্টোবর এডি সায়েন্টিফিক ইনডেক্স নামে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা সারাবিশ্বের ৭ লাখেরও বেশি বিজ্ঞানীর ও গবেষকের তালিকা প্রকাশ করেছে।

এ বিষয়ে ড. খোরশেদ আলম বলেন, ‘বিজ্ঞানী ও গবেষকদের মর্যাদাপূর্ণ তালিকায় আমার নামটা দেখে বেশ ভালো লাগছে।  আমার নামের সাথে সাথে বরিশাল বিশ্ববিদ্যালয়ের নামটাও এই ফোরামে উচ্চারিত হচ্ছে, যা আমাকে গবেষণা কর্মে আরও উৎসাহিত করবে।’ 

তিনি আরও বলেন, ‘বরিশাল বিশ্ববিদ্যালয়ে আরও অনেকে ভালো গবেষণা করছেন। এবার আমি এই তালিকায় একা স্থান পেলেও পরবর্তীতে হয়তো নামের তালিকাটা আরও দীর্ঘ হবে বলে আশা করছি।’ 

আরও পড়ুন-বিশ্বসেরা গবেষকদের তালিকায় বেরোবির ৭ শিক্ষক

উল্লেখ্য, ড. খোরশেদ আলম একজন নিবেদিত প্রাণ শিক্ষক ও গবেষক হিসেবে পরিচিত। অটোমোবাইল ক্যাটালিস্ট, এনোড ক্যাটালিস্ট, সোলার সেল, লিথিয়াম আয়ন ব্যাটারি, হেড ডিস্ক ড্রাইভ ইন্টারফেস ইত্যাদি গবেষণা ক্ষেত্রে তার উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা খ্যাতনামা আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে।

মাসুম/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়