Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫০, ১৬ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:৫২, ১৬ অক্টোবর ২০২১
গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

ভর্তি যুদ্ধে শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে প্রথমবারের মতো দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা একযোগে হতে যাচ্ছে। 

রোববার (১৭ অক্টোবর) ২০২০-২১ শিক্ষাবর্ষের 'এ’ ইউনিটে'র (বিজ্ঞান) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে এ পদ্ধতি যাত্রা শুরু করবে। প্রথম দিন ‘এ’ ইউনিটে ২৬ টি কেন্দ্রে মোট এক লাখ ৩১ হাজার ৯০১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে এ ইউনিটে পরীক্ষা দেবেন মোট ১০ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। দুপুর ১২টা-১টা পর্যন্ত অনুষ্ঠিত এই পরীক্ষার সার্বিক প্রস্তুতিও সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ভর্তি পরীক্ষায় গ্রহণের জন্য বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীরা যাতে সহজেই নিজেদের আসন খুঁজে পান সেজন্য বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ডিজিটাল ব্যানারে রোল নম্বর, কেন্দ্র এবং ভবন নির্দেশক বসানো হয়েছে। একইসঙ্গে শিক্ষার্থীদের সহায়তা দেওয়ার জন্য সব ভবনের প্রবেশমুখে বিএনসিসি, রোভার স্কাউটসহ অন্য স্বেচ্ছাসেবকরা থাকবেন। তারা শিক্ষার্থীদের সহযোগিতা করবেন বলে জানানো হয়েছে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বলেন, ‘গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে এ ইউনিটভুক্ত ১০ হাজার ৯১৫ জন শিক্ষার্থীর আসন নিশ্চিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বাইরে কোনো আসন বিন্যাস আমরা করবো না। জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং এর অধীনস্থ পোগোজ স্কুলে আমরা আসন বিন্যাস করবো। সব শিক্ষার্থীই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরীক্ষা দিতে পারবে, সেই প্রস্তুতি সম্পন্ন হয়েছে।’

সৌদিপ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়