Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

জবিতে ‘পর্যটনে রোহিঙ্গাদের প্রভাব’ বিষয়ে সেমিনার 

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ১৮ অক্টোবর ২০২১  
জবিতে ‘পর্যটনে রোহিঙ্গাদের প্রভাব’ বিষয়ে সেমিনার 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে পিএইচডি'র উন্মুক্ত সেমিনার হয়েছে। বিষয় ছিল  ‌‌‌‌‘Determining the Impact of Rohingya Forced Migration in Tourism of Cox's Bazar, Bangladesh’। পিএইচপি’র গবেষক ছিলেন বিভাগের সহকারি অধ্যাপক মো. মহিউদ্দিন। 

সোমবার (১৮ অক্টোবর) দুপুরে বিভাগের কক্ষে সেমিনার হয়। 

এসময় গবেষক মো. মহিউদ্দিন বলেন, ‘কক্সবাজার বাংলাদেশের অন্যতম পর্যটন অঞ্চল। জেলার অনেক মানুষের অর্থনৈতিক ও সামজিক অবস্থা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে নির্ভর করে এই পর্যটন শিল্পের উপর। কিন্তু রোহিঙ্গা শরণার্থীরা আসার কারণে এর উপর ব্যাপক প্রভাব পড়েছে। বিশেষ করে পরিবেশগত ও আর্থ-সামাজিক প্রভাব অনেক বেশি। আমার গবেষণার বিষয় হলো রোহিঙ্গা অনুপ্রবেশের ফলে কক্সবাজার এলাকায় পর্যটন শিল্পের উপর কী ধরনের প্রভাব পড়েছে, তার একটি সমীক্ষা করা এবং দেশের পলিসি মেকারদের একটি সাজেশন্স দেওয়া, যাতে তারা রোহিঙ্গাদের ব্যাপারে সঠিক কূটনৈতিক সিদ্ধান্ত নিতে পারে। আমাদের গবেষণায় প্রাথমিক ও গৌণ উভয় ধরনের তথ্যই ব্যবহার করা হবে।’

বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোহাম্মাদ আব্দুল কাদেরের সভাপতিত্বে উপস্থিত ছিলেন পিএইচডির তত্বাবধায়ক অধ্যাপক ড. মল্লিক আকরাম হোসেন, পরিসংখ্যান বিভাগের সিনিয়র অধ্যাপক মো. আশরাফ-উল-আলম, ভূগোল ও পরিবেশ বিভাগের সহযোগী অধ্যাপক ড. আল আমীন হক। 

এ ছাড়াও, ড. নিগার সুলতানা, হাসিনা আক্তার, সহকারি অধ্যাপক এনএম রিফাত নাসের, সহকারী প্রক্টর নিউটন হাওলাদার,  সহকারী অধ্যাপক মো. আশ্রাফ উদ্দীন, শাহানা সুলতানা, ছামিনা বেগম, সহকারী প্রক্টর আব্দুল্লাহ মাহফুজ, কাজী নূর হোসেন মুকুল ও কাজী ফারুক হোসেন উপস্থিত ছিলেন।

সৌদিপ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়