Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

রাফার নেতৃত্বে জাবি ছাত্রলীগের ব্যতিক্রমী উদ্যোগ

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১৯ অক্টোবর ২০২১  
রাফার নেতৃত্বে জাবি ছাত্রলীগের ব্যতিক্রমী উদ্যোগ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম ঐতিহ্যবাহী হল আ ফ ম কামালউদ্দীন হল। বিশ্ববিদ্যালয়ের সূচনালগ্ন থেকেই এই হলের রয়েছে নানা ভিন্ন উদ্যোগ। এবারও ব্যতিক্রম ঘটেনি সেটার, হলের এই ধারাবাহিকতা রয়েছে অক্ষুণ্ণ। 

স্বাস্থ্য সচেতনতার অংশ হিসেবে এই হলের ডাইনিং, ক্যান্টিনসহ বিভিন্ন স্থানে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য বিলুপ্ত কমিটির পাঠাগার বিষয়ক সম্পাদক মাহবুবুল হক রাফার নেতৃত্বে দূরত্ব বজায় রাখতে অঙ্কন করেছেন এমন অনেক বৃত্ত। স্বাস্থ্য সচেতনতামূলক এই সব কার্যক্রম পরিচালনা করেন তার অনুসারীরা। 

তারা হলের মেইন গেট, ডাইনিং, ক্যান্টিনসহ হলের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় নির্দিষ্ট দূরত্ব পর পর বৃত্ত একে সামাজিক দূরত্ব বজায় রাখতে এমন প্রচারণা চালান। ডাইনিং, ক্যান্টিন ও হলের ভ্রাম্যমাণ দোকানগুলোর সামনেও দূরত্ব বজায় রাখার জন্য এমন বৃত্ত আঁকেন তারা। এসময় হলের বিভিন্ন জায়গায় স্বাস্থ্যসচেতনতামূলক পোস্টার ও শিক্ষার্থীদের মাঝে লিফলেট বিতরণ করেন রাফার অনুসারীরা।  

এ বিষয়ে মাহবুবুল হক রাফা বলেন, ‘আমি মনে করি শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার দায়িত্ব আমাদের। দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে, শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানতে সচেতন করাই আমাদের লক্ষ্য। এ কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে বলে আশা করি। আমাদের দেখাদেখি বিশ্ববিদ্যালয়ের সব হল এমন সচেতনতামূলক উদ্যোগ গ্রহণ করতে পারে।’

এ সময় হল ছাত্রলীগের মো. আবু ওয়ালিদ, তানভীর ইসলাম, মাহমুদুল হাসান অনিক, মো. ফরহাদ হোসাইন, মো. মাসুদ রানা, রাইসুল ইসলাম জীবন, রাকিবুল ইসলাম অপুসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

আ ফ ম কামালউদ্দিন হল প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান হল ছাত্রলীগের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়ে বলেন, ‘শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখন খুবই গুরুত্বপূর্ণ। ছাত্রলীগের এ কার্যক্রমকে আমি সাধুবাদ জানাই। শুধু ছাত্রলীগ নয়, বিশ্ববিদ্যালয়ের যে সংগঠনই এ কাজের জন্য আমার কাছে আসবে, তাদের যথাযথ সহযোগিতা করতে সবসময় প্রস্তুত আছি।’

উল্লেখ্য, গত ১১ অক্টোবর খুলে দেওয়া হয়েছে দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। এরই মধ্যে স্ব স্ব হলে উঠেছেন শিক্ষার্থীরা। তাদের স্বাস্থ্যবিধি মানতে সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চালাচ্ছে হল প্রশাসন।

তাজ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়