Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

রোভারদের ৩ দিনের তাঁবুবাস 

আর এম রিফাত, ইবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৫, ২৩ অক্টোবর ২০২১  
রোভারদের ৩ দিনের তাঁবুবাস 

তাঁবুবাস। একটি প্রশিক্ষণমূলক প্রোগ্রাম। শিক্ষার্থীদের প্রশিক্ষণের মাধ্যমে নতুন কিছু শেখানো। উদ্দেশ্য সেবা। এর মাধ্যমে নতুন সমাজের স্বপ্ন দেখা। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ, দক্ষতা ও মানবিক গুণাবলি অর্জনের মাধ্যমে সমাজের উন্নয়ন ও সেবা করা।  বলছি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) রোভার স্কাউট গ্রুপের তাঁবুবাস ও দীক্ষামূলক অনুষ্ঠানের কথা। 

সম্প্রতি ১৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত হয়ে গেলো রোভার স্কাউটের দীক্ষা অনুষ্ঠান। প্রশিক্ষণ শেষে ৪৫ জন শিক্ষার্থীকে দীক্ষা দেওয়া হয়। রোভার সহচর ও সদস্যরা তাঁবু জলসার মাধ্যমে স্কাউটের ঐতিহ্যবাহী অগ্নি প্রজ্বলন, গান ও নাচসহ নানা ধরনের আয়োজন করে থাকে। এই তিন দিনে তারা কী শিখেছেন? দীক্ষাপ্রাপ্ত তিনজন রোভারের অভিজ্ঞতা তুলে ধরেছেন একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আর এম রিফাত।

এ এক ভিন্ন জগৎ

এ এক ভিন্ন জগৎ। তিনদিনে জীবনকে নতুনভাবে আবিষ্কার করেছি। সচেতন জীবনযাপন আর নিয়মানুবর্তিতা ঠিক কেমন হতে পারে, সেটি বোধহয় স্কাউট দীক্ষা প্রশিক্ষণ কোর্সে খুব ভালোভাবে বুঝেছি। তাঁবু জলসা মহড়ায় নাটক, গান ও আবৃত্তি পাঠের মাধ্যমে সহচরদের জড়তা কাটানোর এই চেষ্টাটাও ছিল অসামান্য। জীবনমুখী শিক্ষার পাশাপাশি স্কাউটের সাংস্কৃতিক পারদর্শিতাও চোখে পড়ার মতো। 

স্কাউট সময়ের ক্ষেত্রে সদা সচেতন। রোভারদের কাছে সকাল ৮টা মানে ৮টাই, ৮টা বেজে এক মিনিট নয়। তারই ছাঁপ অনুষ্ঠানে প্রকাশ পেয়েছে। শিডিউলে ঠিক যখন যা হওয়ার কথা ছিল, তার ব্যত্যয় ঘটেনি। স্কাউট থেকে অনেক জীবনমুখী শিক্ষা পাওয়ার প্রত্যাশা রাখি। উদেশ‌্য সেবা। আমৃত্যু সেবা দিয়ে যেতে চাই, এই ইচ্ছা পোষণ করি।

আয়েশা সিদ্দিকা তন্বী, ইংরেজি বিভাগ

তিনদিনের জার্নিটা ছিল নতুন আবিষ্কার

হঠাৎ করে সিদ্ধান্ত হয় সহচর রোভারদের দীক্ষা দিয়ে সহচর থেকে সদস্যপদ দেওয়ার। কিছুটা উৎকণ্ঠা, জড়তা, ভয় নিয়েই শুরু করেছিলাম তাঁবুবাস। রোভারমেট বড় ভাইয়েরা নির্ভয় দিয়ে শুরু করলেন ১৩ তারিখ প্রথম দিনের তাঁবুবাস। প্রথম দিনে স্কাউটের মূল বিষয়ের উপর ধারণা দিয়ে শুরু করলেন পিটি প্যারেট, বিপি ব্যয়াম। প্রথম দিকে জড়তার জন্য পিটি প্যারেট করতে পারছিলাম না। রোভারমেট ভাইয়েরা ভেঙে ভেঙে সব বুঝিয়ে দিলেন পিটি প্যারেটের নিয়ম। 

৪ তারিখ দ্বিতীয় দিন সকালে শুরু হলো পিটি প্যারেট, ১২টায় শুরু হলো ইউনিট ভিত্তিক হাইকিং অভিযান। শেষ দিন সকাল ৬টায় শুরু হলো প্র‌্যাকটিস, তারপর লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়ে সবশেষ দীক্ষা অনুষ্ঠান এবং শপথ বাক্য পাঠ। তিনদিনের জার্নিটা ছিল আমার কাছে নিজেকে নতুনভাবে আবিষ্কার করার। তাঁবুবাস থেকে পেয়েছি নতুন অভিজ্ঞতা, কেটেছে জড়তা। যেতে হবে বহুদূর। সদস্য থেকে প্রশিক্ষণ স্তরে তারপর সেবা স্তরে।

রকি হোসাইন, আরবী ভাষা ও সাহিত্য বিভাগ

অন্যরকম রোমাঞ্চকর এক অভিজ্ঞতা

রোভার স্কাউট আমার স্বপ্নের একটি সংগঠন। কারণ, এটি একটি সেবামূলক সংগঠন। এই সংগঠনে থেকে  মানুষের পাশে দাঁড়ানো যায়।  দীক্ষা ক্যাম্প ও পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার মাধ্যমে সদস্য পদ লাভ করেছি। দীক্ষা ক্যাম্প ছিল জীবনের অন্য রকম একটা রোমাঞ্চকর অভিজ্ঞতা। বিশেষ করে হাইকিং, যা ছোট ছোট কিছু নির্দেশনায় কিভাবে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছনো, নির্দিষ্ট জিনিস খোঁজা, খুঁজে আবার ক্যাম্পে ফিরে যাওয়া, এগুলো অসাধারণ কিছু অভিজ্ঞতা ছিল। 

সাথে ছিল বিভিন্ন বিনোদনমূলক অনুষ্ঠান, খেলাধুলা, যা আমাদের শিক্ষার ক্ষেত্রে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ক্যাম্পের শেষ দিন রাতে তাঁবু জলসাও অন্যরকম অনুভূতি ছিল। সিনিয়র রোভারমেটদের প্রতি মনের গভীর থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি, কারণ তাদের অক্লান্ত পরিশ্রমের জন্যই আজ আমি একজন স্কাউট সদস্য।

দ্বীন ইসলাম, সোস্যাল ওয়েলফেয়ার বিভাগ

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়