ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাকৃবিতে বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা সম্পন্ন

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৬, ২৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৭:০৭, ২৩ অক্টোবর ২০২১
বাকৃবিতে বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা সম্পন্ন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) অবস্থিত বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিউটের (বিএফআরআই) বার্ষিক গবেষণা পরিকল্পনা প্রণয়ন ২০২১-২২ শীর্ষক কর্মশালা শেষ হয়েছে। 

শনিবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় দুই দিনব‌্যাপী এ কর্মশালার সমাপ্তি হয়।

জানা যায়, গতকাল প্রথম দিন সকাল ৯টায় শুরু হয়েছিল এই কর্মশালা। প্রথম সেশনে উদ্বোধন ও মূল বক্তব্য পেশ এবং দ্বিতীয় সেশনে বিভিন্ন গবেষণা প্রকল্প উপস্থাপন করা হয়। অনুষ্ঠানে মোট ৬৫টি গবেষণা প্রকল্প উপস্থাপন করা হয়। এর মধ্যে প্রস্তাবিত প্রকল্প ৫৭টি এবং বহিঃসংস্থা থেকে প্রাপ্ত প্রকল্প ৮টি।  এই গবেষণা প্রকল্পগুলোর মধ্যে ৩৯টি চলমান রয়েছে এবং ২৬টি নতুন প্রকল্প রয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে সংসদ সদস্য এস. এম রেজাউল করিম বলেন, ‘বাংলাদেশে মৎস্য সম্পদ আজ স্বয়ংসম্পূর্ণ। নতুন নতুন প্রযুক্তি ও গবেষণায় দেশের বিলুপ্তপ্রায় মৎস্য সম্পদ আজ সংরক্ষিত। নতুন মাছের জাত আবিষ্কার ও গবেষণায় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সবসময় সহযোগিতা করেছে। আগামীতেও এই ধারাবাহিতা বজায় থাকবে এবং অন্যসব উদ্ভাবন বের হয়ে আসবে, সে আশাই ব্যক্ত করছি।’ 

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএফআরআই এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহসেনা বেগম।

সমাপনি অনুষ্ঠানে অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিমুল চন্দ্র কর্মকার এবং বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব রনক মাহমুদ। এছাড়াও বিএফআরআই এর মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।

আতিকুর/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়