ঢাকা     মঙ্গলবার   ২৫ জানুয়ারি ২০২২ ||  মাঘ ১২ ১৪২৮ ||  ২১ জমাদিউস সানি ১৪৪৩

একজন ইয়ুথ লিডার রাফায়াত রাকিব  

মাইনুল ইসলাম তুহিন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ৩ ডিসেম্বর ২০২১   আপডেট: ১২:৪৫, ৩ ডিসেম্বর ২০২১
একজন ইয়ুথ লিডার রাফায়াত রাকিব  

রাফায়াত রাকিব। একজন বাংলাদেশি কনটেন্ট ক্রিয়েটর এবং এন্টারটেইনার। ঢাকায় জন্ম ও বেড়ে ওঠা। তার নিজস্ব ফেসবুক ভ্লগ এবং ইউটিউব চ্যানেল রয়েছে। এই সোশ্যাল মাধ্যমে তিনি নতুন প্রজন্মকে একটি হাসিখুশিময় ও সুশৃঙ্খল জীবনের সন্ধান দিতে চান।  

তার শিক্ষাগত পটভূমি ছিল খুবই উজ্জ্বল। তিনি উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি এবং রাজউক উত্তরা মডেল কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে এইচআরে বিবিএ এবং মার্কেটিংয়ে মেজর করে স্নাতক শেষ করার পর ৮ বছর ধরে বিভিন্ন এমএনসিতে এইচআর ম্যানেজার হিসেবে চাকরি করেন।

শৈশবকাল থেকেই রাকিব ভিডিওগ্রাফি করতে পছন্দ করতেন। ক্যামেরা ছিল তার পছন্দের তালিকার প্রথমে। বাবার কাছ থেকে প্রথম ক্যামেরাটি উপহার হিসেবে পেয়েছিলেন। কনটেন্ট ক্রিয়েটর হিসেবে তার যাত্রা শুরু ২০১৪ সালে। ফেসবুক এবং ইউটিউবে খুলেছিলেন নিজস্ব চ্যানেল। নাম দিয়েছেন ‘ShowoffsDhk’। তখন ওয়াইফাই এবং ইন্টারনেট মাত্র চালু হয়েছিল। সেসময় এ পেশায় ক্যারিয়ার গড়া মোটেও সহজ ছিল না। 
 
ডিজিটাল কনটেন্ট ক্রিয়েটর হিসাবে তিনি সুপরিচিত। যদিও মজাদার বিনোদনমূলক কনটেন্ট তৈরি শুরু করেছিলেন, পরবর্তী সময়ে তিনি ব্যঙ্গাত্মক মন্তব্য শৈলীর দিকে চলে যান। এখন তার কাছে সব ধরনের শ্রোতার জন্য কনটেন্ট রয়েছে। রোস্টিং থেকে শুরু করে ভ্লগ, এমনকি গেমিং পর্যন্ত। বর্তমানে তার চারটি ইউটিউব চ্যানেল রয়েছে। তিনি ShowoffsDhk-তে তার রিঅ্যাকশন ভিডিওগুলো, Rafayat R-এ তার লাইফস্টাইল ভ্লগ, Tumi Ami R Gaming-এ লাইভ গেমিং স্ট্রিম এবং ‘Magna Golpo’ নামক ইউটিউব চ্যানেলে তার পডকাস্টগুলো আপলোড করেন। তাছাড়া তার ফেসবুক পেজ রয়েছে ‘ShowoffsDhk’, ‘Rafayat R’, ‘Tumi Ami R Gaming’, এবং ‘Magna Golpo’ নামে। তার পডকাস্ট, ‘Magna Golpo’ তার ওয়েবসাইটেও আপলোড করা হয়েছে (magnagolpo.com)।

এছাড়া, রাফায়াত রাকিব কিছু দেশীয় ও আন্তর্জাতিক ব্র্যান্ডের সাথেও কাজ করছেন। এয়ারটেল, গ্রামীণফোন, বাংলালিংক এর মতো সুপরিচিত টেলিযোগাযোগ ব্র্যান্ডের সাথে শুরু করে তিনি Toffee-এর মতো বিভিন্ন OTT প্ল্যাটফর্ম ও আরও অনেক সংস্থার সাথে কাজ করছেন। উল্লেখযোগ্যের মধ্যে ঘুড়ি লার্নিং, বিবিসি লার্নিং, ফুডপান্ডা, পাঠাও, বিকাশ, ইউনিসেফ, বার্গার কিং, দারাজ, অপ্পো মোবাইল, ভিভো বাংলাদেশ, রিয়েল মি ইত্যাদি। যারা কনটেন্ট ক্রিয়েশনে তাদের ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন, তাদের এবং আরও অনেককে সহায়তা করার জন্য কনটেন্ট তৈরির জন্য ghoorilearning.com এ অনলাইন কোর্স নিচ্ছেন রাফায়াত রাকিব।

তিনি বলেন, মানুষকে হাসানো বাদেও আমার ভ্লগ এবং গ্রুপ, জীবনমুখী গ্যাংয়ের মাধ্যমে সমাজে নেতিবাচক রোধ করতে সর্বদা ইতিবাচক কাজের পক্ষে রয়েছি। আমার প্রধান লক্ষ্য আন্তর্জাতিক স্তরে নিজের দেশকে সমুন্নত করা। বর্তমানে আমি বাংলাদেশের ৬৪টি জেলায় ভ্রমণের পরিকল্পনা করছি। দেশের সৌন্দর্য অন্বেষণ এবং একইসঙ্গে অজানা অধিনায়কদের খুঁজে বের করতে চাই। 

নব্বই দশকের একজন হওয়ার কারণে, তিনি সর্বদা তার জীবনমুখী গল্পের মাধ্যমে শৈশবের রঙিন স্মৃতিগুলোকে অন্তর্ভুক্ত করার চেষ্টা করেন। যদিও তিনি তার শৈশব এবং সংস্কৃতি নিয়ে গর্বিত। তিনি বর্তমান প্রজন্মের স্বাদ এবং মানসিকতা জানতে চান। দেশের অন্য অনেক লোকের বিপরীতে যারা এই প্রজন্মকে হতাশাগ্রস্ত হিসেবে দেখেন, রাফায়াত তাদের মধ্যে সম্ভাবনা দেখেন। 

লেখক: শিক্ষার্থী, সরকারি তিতুমীর কলেজ, ঢাকা।

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়