ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ববি শিক্ষার্থীর ব্যতিক্রমী অণুবীক্ষণ যন্ত্র তৈরি

জয়নাল আবেদীন, ববি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৮, ৬ ডিসেম্বর ২০২১   আপডেট: ১১:৪০, ৬ ডিসেম্বর ২০২১
ববি শিক্ষার্থীর ব্যতিক্রমী অণুবীক্ষণ যন্ত্র তৈরি

সবচেয়ে প্রাচীন আবিষ্কারের মধ্যে অণুবীক্ষণ যন্ত্র অন্যতম। তবে, যুগে যুগে মানুষের আগ্রহ ও প্রয়োজনে এই যন্ত্রের অনেক আপডেট ভার্সন তৈরি হয়েছে। থেমে নেই প্রয়োজন, তাই থেমে নেই উদ্ভাবন। এমনই এক ব্যতিক্রমী অণুবীক্ষণ যন্ত্র বানিয়ে ফেললেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থী হাসিবুল হোসেন।  

এই অণুবীক্ষণ যন্ত্রে ব্যবহার করা হয়েছে লেজার রশ্মি। এটি ব্যবহার করে প্রজেক্টের মতো কোষসহ ট্রান্সপারেন্ট অর্থাৎ লেজার অতিক্রম করতে পারে এমন সবকিছু দেখতে পারবেন প্রজেক্টে বড় করে। শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি যে ভীতি, সেটি দূর করতে তার এই চেষ্টা। 

যন্ত্রের উদ্ভাবক হাসিবুল হোসেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি বলেন, যন্ত্রটি তৈরি করেছি, যাতে শিক্ষার্থীরা ক্লাসরুমে প্রজেক্টে বড় করে অণুবীক্ষণীয় কিছু দেখতে পারেন এবং সহজে বুঝতে পারেন। আমার এই অণুবীক্ষণ সহজলভ্য। মাত্র ৮০০ টাকা খরচ করেই তৈরি করেছি। এটি তৈরির আরেকটি উদ্দেশ্য হচ্ছে শিক্ষার্থীরা বিজ্ঞানের কঠিন বিষয়গুলো যাতে সহজে বুঝতে সক্ষম হন।

ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক সুখেন গোস্বামী বলেন, হাসিবের ইচ্ছা প্রবল। তার রুমে ছোটখাটো একটি ল্যাব আছে, যেখানে সে নতুন কিছু করতে চায়। তার এ ধরনের চেষ্টায় আমরা গর্বিত। এমন চেষ্টা অব্যাহত রাখলে আরও ভালো কিছু তৈরি হবে হাসিবের হাতে।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়