ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মানুষের ভালোবাসার কেন্দ্রবিন্দু হতে চাই: সানিয়া

জেফরী খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ৭ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৪:২৩, ৭ ডিসেম্বর ২০২১
মানুষের ভালোবাসার কেন্দ্রবিন্দু হতে চাই: সানিয়া

সানিয়া আজমা সানি

সংবাদ পাঠক, উপস্থাপক, রেডিও জকি, স্বেচ্ছাসেবী, করপোরেট ট্রেইনার এবং একজন সফল ব্যবসায়ী তিনি। বোঝার পর থেকেই স্বপ্ন দেখতেন ব্যতিক্রম হবেন। হয়েছেনও তাই। মাত্র ২৪ বছর বয়সেই অর্জন করেছেন নানা রকম উপাধি। বলছি সানিয়া আজমা সানির কথা। আজ তার গল্পই শোনাবো।

সানিয়ার ইচ্ছা ছিল বড় হয়ে মানুষের জন্য এমন কিছু করবেন, যেন তিনি তার মৃত্যুর পরেও মানুষের কাছে ভালোবাসার উদাহরণ হয়ে থাকবেন। ক্যারিয়ারের শুরুতে অনেক বাধার সম্মুখীন হয়েছেন। একজন নারীকে একইসঙ্গে মিডিয়া এবং ব্যবসা সামলাতে গিয়ে আশেপাশের মানুষের অনেক অনেক নেগেটিভ কথা শুনতে হয়েছে। থামাতে চেয়েছিল অনেকেই কিন্তু তার অসম্ভব উদ্যোম থাকায় আজ এতদূর। শ্যাম বর্ণের হওয়াতে ছোটবেলায় তিনি অনেক কটুক্তির শিকারও হয়েছিলেন।

কালো হয়ে সংবাদ পাঠক হওয়ার মতো যোগ্যতা আছে কিনা, এমন প্রশ্নেরও সম্মুখীন হতে হয়েছিল তাকে। অনেকেই আবার বলেছিলেন একইসঙ্গে এত কাজ সামলাতে পারবে তো? তবুও দমেননি, একধাপ এগিয়ে নিয়ে এসেছেন নিজেকে। বর্তমানে কাজ করছেন ইয়ুথ অ্যাক্টিভিস্ট হিসেবেও। ইয়ুথ পার্লামেন্টেও এমপি হিসেবে অংশগ্রহণ করেছিলেন। তিনি যেমন কাজ করেছেন নিজের জন্য, পরিবারের জন্য, ঠিক তেমনি মানুষের জন্যও কাজ করেছেন। 

স্কুলজীবন থেকেই তিনি স্বেচ্ছাসেবী কাজের সঙ্গে জড়িত ছিলেন। প্রথমে তিনি স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির সঙ্গে জড়িত ছিলেন। এরপর তিনি নিজেই একটা সংগঠনের প্রতিষ্ঠাতা হয়ে ওঠেন। সংগঠনের নাম দেন ‌‘সারভাইভ ফাউন্ডেশন’। প্রতিষ্ঠানটি কাজ করে পথশিশু এবং বৃদ্ধাশ্রমকে কেন্দ্র করে। তিনি এই সারভাইভ ফাউন্ডেশনকে আরও অনেক দূর এগিয়ে নিয়ে যেতে কাজ করে যাচ্ছেন।  বর্তমানে তিনি পড়াশোনা করছেন ইডেন মহিলা কলেজের বাংলা বিভাগের শেষ বর্ষে।

তিনি সংবাদ পাঠক হিসেবে নাগরীক টেলিভিশনে কাজ করেছেন। এবং কোয়ালিটি টিভিতে (QTV) কাজ করছেন। বর্তমানে তিনি বাংলাদেশের অন্যতম জনপ্রিয় অনলাইন রেডিও স্টেশন ও রেডিও শহরের জকি হিসেবে কাজ করছেন। তিনি রেডিও শহরের জনপ্রিয় অনুষ্ঠান ‘লাভ স্টোরি’ সেগমেন্টে হোস্ট হিসেবে রয়েছেন। প্রতি বৃহস্পতিবার রাত ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত রেডিও শহরের ফেসবুক পেজে অনুষ্ঠানটি লাইভ সম্প্রচার করা হয়। 

পাশাপাশি তিনি একজন সফল নারী উদ্যোক্তা হিসেবে কাজ করেছেন অনলাইন সেক্টরে। । তার নিজের ২টি অনলাইন শপ রয়েছে। একটি Gadgetghorbd.com। এটি মূলত ইলেক্ট্রনিক্স পণ্য আমদানি কারক প্রতিষ্ঠান। এখানে প্রতিবন্ধী কাস্টমারদের জন্য পণ্যগুলো প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড়ে বিক্রি হয়। আর অন্যটি একটি অনলাইন শপ। নাম You And Me। এখানে ফ্যাশন সচেতন পোশাক ক্রেতা এবং জুয়েলারিসহ সব ধরনের ক্রেতার কথা মাথায় রেখে পণ্য বিক্রি করা হয়। 

সানিয়া আজমা সানি বলেন, জীবনে প্রিয় কিছু একবার হলেও চেষ্টা করে দেখা উচিত। প্রতিটি মানুষের মধ্যে কিছু না কিছু ক্ষেত্রে ব্যতিক্রম দক্ষতা রয়েছে। আপনি সেটি কখনো জানতেও পারবে না, যতদিন না সেটা চেষ্টা করে দেখবেন। বলতে চাই, আমি কতটা সফল হয়েছি জানি না, তবে চাই আজ হয়তো গুটিকয়েক মানুষ আমাকে চেনেন কাজের মাধ্যমে। একটা সময় কাজের মাধ্যমে অনেকে আমাকে চেনবেন, জানবেন। মানুষের ভালোবাসার কেন্দ্রবিন্দু হতে চাই আমি।’ 

তিনি আরও বলেন, নিজেকে এমন জায়গায় দাঁড় করাবেন না, যেখানে দাঁড়িয়ে আত্মহত্যা করতে ইচ্ছা হয়।এমন জায়গায় দাঁড়াবেন, যেখানে দাঁড়িয়ে হাজার বছর বেঁচে থাকতে ইচ্ছে করে।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ