ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চাকরিতে বৈষম্য, ফিশারিজের শিক্ষার্থীদের মানববন্ধন

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:৩৭, ৯ জানুয়ারি ২০২২
চাকরিতে বৈষম্য, ফিশারিজের শিক্ষার্থীদের মানববন্ধন

চাকরিতে বৈষম্যের প্রতিবাদে মানববন্ধন করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।তারা বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (বিপিএসসি) তত্ত্বাবধায়ক পরিদর্শক, সহকারী হ্যাচারি কর্মকর্তা, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী মৎস্য কর্মকর্তা, মৎস্য জরিপ কর্মকর্তা পদসহ ফিশারিজ সংশ্লিষ্ট পদগুলোতে নিয়োগের ক্ষেত্রে মাৎস্যবিজ্ঞানে ডিগ্রিধারীদের সুযোগ দেওয়ার দাবি জানিয়ে এ মানববন্ধন করেন। 

যবিপ্রবির ফিশারিজ বিভাগের শিক্ষার্থীদের মানববন্ধন

মাৎস্যবিজ্ঞানে স্নাতকদের চাকরির আবেদনে বৈষম্য দূর করার দাবিতে মানববন্ধন করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগের শিক্ষার্থীরা। 

রোববার (৯ জানুয়ারি) দুপুরে যবিপ্রবির প্রধান ফটকের সামনে তারা মানববন্ধন করেন।

বক্তারা বলেন, গত ২৩ ডিসেম্বর মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন মৎস্য অধিদপ্তরের নন-ক্যাডার নিয়োগ বিধিমালা-২০২০ অনুযায়ী মৎস্য অধিদপ্তরাধীন ১০ম গ্রেডের ফিশারিজ সংশ্লিষ্ট বিভিন্ন পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়। সেখানে প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হলেও মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের আবেদনের কোনো সুযোগ রাখা হয়নি। অথচ এই নিয়োগ বিজ্ঞপ্তিতে তত্ত্বাবধায়ক পরিদর্শক, সহকারী হ্যাচারি কর্মকর্তা, সহকারী সম্প্রসারণ কর্মকর্তা, সহকারী মৎস্য কর্মকর্তা, মৎস্য জরিপ কর্মকর্তা পদসমূহে মোট ২০১টি শূন্য পদের নিয়োগে প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের আবেদনের সুযোগ দেওয়া হয়। 

তারা আরও বলেন, নিয়োগ বিধি অনুযায়ী, ১০ম গ্রেডের মোট ১১টি পদে এমন অসামঞ্জস্য নীতিমালা প্রণয়ন করা হয়েছে। এদিকে নীতিমালা-২০২০ অনুযায়ী, নবম গ্রেডের ২৫টি পদে ফিশারিজ-এর পাশাপাশি প্রাণিবিদ্যায় স্নাতকদেরও আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। অথচ ১০ম গ্রেডে প্রাণিবিদ্যায় গ্রাজুয়েটদের সুযোগ দেওয়া হলেও ফিশারিজ স্নাতকদের আবেদন করার যোগ্যতা দেওয়া হয়নি। মৎস্য বিষয়ক পদ হলেও মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের এইসব পদে আবেদনের সুযোগ না থাকায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

মানববন্ধনে জানানো হয়, ১৭টি বিশ্ববিদ্যালয়ে ফিশারিজ স্নাতক ডিগ্রি দেওয়া হয়। নতুন আরও ৫ বিশ্ববিদ্যালয় এ ফিশারিজ ডিগ্রি দেওয়ার প্রক্রিয়া চলছে। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রতি বছর ১০০০-এর বেশি ফিশারিজ গ্র্যাজুয়েট বের হচ্ছে। কিন্তু জব সেক্টর সীমিত হওয়ায় ১০/১১তম গ্রেডের ব্যাংক কিংবা অডিটরের মতো নন-টেকনিক্যাল পদের পেছনে ছুটতে হয়। এমনকি অনেকে জব না পেয়ে ১৩তম গ্রেডের জবেও জয়েন করছে। নিজস্ব টেকনিক্যাল জবেই আবেদনের সুযোগ দেওয়া হয় না, নিজের টেকনিক্যাল সেক্টরে জবের স্বল্পতায় ফিশারিজ স্নাতকরা অন্য সেক্টরের জবে জয়েন করতে বাধ্য হচ্ছে। অন্যদিকে ফিশারিজের বড় সংখ্যক ছাত্রী শিক্ষার্থী, যাদের কিনা প্রাইভেট মৎস্য সেক্টরের জবে জয়েন করার যোগ্যতাই দেওয়া হয় না। Requirement এ লিখা থাকে Only Male candidate should apply, যা অত্যন্ত দুঃখজনক। বেকারদের বেশির ভাগই থাকে নারী শিক্ষার্থীরা।

এসময় এফএমবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. সুব্রত মণ্ডল, অধ্যাপক ড. আমিনুর রহমান, সহযোগী অধ্যাপক ড. মীর মোশাররফ হোসেন, ড. মঞ্জুরুল হক, সহকারী অধ্যাপক পূজা বৈদ্য, সৈয়দা মাকসুদা ইয়াসমিন, প্রভাষক অনুশ্রী বিশ্বাস মানববন্ধনে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

দেশের কৃষি প্রধান ও কৃষি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের মাৎস্যবিজ্ঞান স্নাতকদের চাকরির আবেদনে বৈষম্য দূর করার দাবিতে মানববন্ধন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ফিশারিজ অ্যাকুয়াকালচার অ্যান্ড মেরিন সায়েন্স অনুষদের শিক্ষার্থীরা।

আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন করেন এই অনুষদের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে ৪ বছর মাৎস্যবিজ্ঞানে অধ্যয়নের পরও নিজস্ব টেকনিক্যাল সেক্টরের পদগুলোতে আবেদন করতে পারছি না। এদিকে প্রাণিবিদ্যা ও মৎস্য ডিপ্লোমাধারীদের সে সুযোগ দেওয়া হচ্ছে। মৎস্য বিষয়ক পদ হলেও মাৎস্যবিজ্ঞানে স্নাতক ডিগ্রিধারীদের এইসব পদে আবেদনের সুযোগ না থাকায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

সজীব/মেহেদী/মাহি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়