ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালিত 

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৫, ১২ জানুয়ারি ২০২২   আপডেট: ১৭:২৬, ১২ জানুয়ারি ২০২২
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস পালিত 

আজ ১২ জানুয়ারি। আজকের এই দিনেই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম শুরু করেছিল। তাই এই দিনটিতে প্রতিবছর বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এসময় উপাচার্য অনলাইনে যুক্ত ছিলেন। 

করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে গতবারের মতো এবারও দিবস উপলক্ষে ছিল না কোনো বড় পরিসরে আয়োজন। পূর্বের সিদ্ধান্ত মোতাবেক তাই সংক্ষিপ্ত পরিসরেই পালিত হয়েছে বিশ্ববিদ্যালয় দিবস।

উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় একটি অসম্ভব সুন্দর প্রাকৃতিক পরিবেশে বেড়ে উঠেছে। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অব্যাহত রয়েছে। শিক্ষার্থীদের আবাসন সংকট নিরসনে নতুন নতুন হল তৈরি হচ্ছে। এছাড়াও অন্যসব সুযোগ-সুবিধা ধীরে ধীরে বাস্তবায়িত হবে। পরীক্ষার হল, স্পোর্টস কমপ্লেক্স, খেলার মাঠ , আধুনিক লাইব্রেরি, ক্লাসরুম তৈরি করা হবে। এসব উন্নয়ন নির্ভর করবে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবারের সবার প্রচেষ্টা ও সহযোগিতার উপর। 

তিনি আরও বলেন, আমাদের শিক্ষার্থীরা যতদিন ক্যাম্পাসে থাকবে, ততদিন তারা তাদের জ্ঞানচর্চা ও সংস্কৃতি চর্চার মধ্যে দিয়ে সঠিক মূল্যেবোধ ও উৎকর্ষতা সাধন করবে। শিক্ষার্থীরা তাদের জায়গা থেকে বিশ্ববিদ্যালয়কে আনন্দ আশ্রম হিসেবে গড়ে তুলবে, তাদের পড়াশোনা, মনন ও সাংস্কৃতিক বিকাশের মধ্যে দিয়ে।

এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. শেখ মঞ্জুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নুরুল ইসলাম, কোষাধ্যক্ষ রাশেদা আক্তার, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, সিনেটবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা অংশগ্রহণ করেন। এসময় তারা সশরীরে ও অনলাইনে উপস্থিত ছিলেন। 

উদ্বোধনী অনুষ্ঠানের পর সকাল ১০টা ৪০ মিনিটে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। বেলা ১১টা ৫ মিনিটে ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠান, ১১টা ৩৫ মিনিটে একক পরিবেশনা, ১১টা ৫০ মিনিটে রঙ্গন-মাইম একাডেমি পরিবেশিত মূকাভিনয়, ১২টা ১০ মিনিটে বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা ও উন্নয়ন কেন্দ্রের পরিবেশনায় পুতুল নাট্য মঞ্চায়িত হয়।

উল্লেখ্য, ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৭১ সালের ১২ জানুয়ারি ১৫০ জন ছাত্র, ২১ জন শিক্ষক এবং চারটি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

ইমন/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়