ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

ইবিতে পিঠা পার্বণ

ইবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১৮ জানুয়ারি ২০২২  
ইবিতে পিঠা পার্বণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গণে পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের উদ্যোগে পিঠা পার্বণের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (১৮ জানুয়ারি) সকাল ৯টা থেকে দিনব্যাপী এ আয়োজন চলে। মাটির প্লেট এবং কলাপাতায় পিঠা পরিবেশন করা হয়। দিনব্যাপী নানা আয়োজনের মধ্যে দিয়ে পিঠা পার্বণ শেষ হয়।

পিঠা পার্বণ উদ্বোধন করেন পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের সভাপতি অধ্যাপক ইনজামুল হক। এসময় সহকারী অধ্যাপক মোহাম্মাদ আনিসুল কবির ও সহকারী অধ্যাপক বিপুল রায়সহ বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। 

জানা যায়, উৎসবে প্রায় ১৬ ধরনের পিঠা দিয়ে স্টল সাজানো হয়। পিঠার দামও শিক্ষার্থীদের হাতের নাগালে বলে জানায় আগত শিক্ষার্থীরা। স্টলটি সাজানো হয়েছে কলাপাতা দিয়ে। স্টলের সামনে এসে অনেকে সেলফি নিচ্ছে। পিঠা উৎসব থেকে আগত শিক্ষার্থীদের পরিবেশ এবং সামাজিক বিভিন্ন কথা লিফলেটের মাধ্যমে জানায় আয়োজকরা। পিঠা ক্রয় করতে চাইলে অবশ্যই মাস্ক পরিধান করে মেলায় আসতে হবে। 

পিঠা উৎসবের পাশাপাশি স্টলের পাশে হাড়ি ভাঙ্গা এবং কয়েন গেমের আয়োজন করে। দর্শনার্থীরা নির্দিষ্ট দামে টোকেন নিয়ে এ খেলায় অংশগ্রহণ করে। খেলায় যারা জিতেছে তাদের টাকাসহ সব ধরনের একটি করে পিঠা উপহার দেওয়া হয়েছে।

পিঠা পার্বণ আগত গণিত বিভাগের মুজাহিদ বলেন, পিঠা এবং মেলা বাঙালি জাতি সত্ত্বার সাথে মিশে আছে। মেলায় ঝামেলা ছাড়াই হাতের নাগালে বিভিন্ন পিঠা খেতে পাচ্ছি। দামও কম আবার খেতেও বেশ সুস্বাদু। তাই আমি ক্যাম্পাসের এসব মেলায় বন্ধুদের নিয়ে যাই।

পল্লব/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়