ঢাকা     রোববার   ২২ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪২৯ ||  ২০ শাওয়াল ১৪৪৩

প্রক্টরিয়াল বডির অপসারণ দাবি রাবি শিক্ষার্থীদের

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ১৯ জানুয়ারি ২০২২  
প্রক্টরিয়াল বডির অপসারণ দাবি রাবি শিক্ষার্থীদের

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় প্রক্টরিয়াল বডির অপসারণের দাবিতে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা। 

বুধবার (১৯ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিফলকের সামনে এ মানববন্ধন হয়।

শিক্ষার্থীরা হুশিয়ার করে বলেছেন, ছিনতাইকারীদের হাত থেকে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় প্রক্টরিয়াল বডির অপসারণ করতে হবে এবং আগামী ৭২ ঘণ্টার মধ্যে ছিনতাইকারীদের গ্রেপ্তার করতে না পারলে প্রশাসন ভবনে তালা লাগিয়ে দেওয়া হবে।

কর্মসূচিতে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, ‘সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে প্রায় ১০-১২টা ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। কিন্তু এখনো এই প্রক্টরিয়াল টিম একজন ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে কিংবা শিক্ষার্থীদের হারানো জিনিস উদ্ধার করেছে এমন নজির দেখাতে পারেনি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে একটা নিরাপত্তাহীনতার পরিবেশ তৈরি করেছে, এর মূল দায় এই প্রক্টরিয়াল টিমের। সুতরাং বলতে চাই এই প্রক্টরিয়াল টিম শিক্ষার্থীদের রক্ষা করার জন্য নয়, ছিনতাইকারীদের রক্ষা করার জন্য কাজ করছে।’ 

বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের শিক্ষার্থী রাকিবুল হাসান বলেন, ‘গতকাল আমার এক বন্ধু ছিনতাইয়ের শিকার হয়েছেন। প্রতিদিনই এধরনের ঘটনা ঘটছে কিন্তু প্রশাসনের কোনো তৎপরতা নেই। দাবি আদায়ের জন্য যখন আমরা মানববন্ধন করি, সমাবেশ করি তখর প্রক্টর আমাদের অফিসে ডেকে নিয়ে আরেক ধরনের হয়রানি করে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পয়েন্টে সিসি ক্যামেরা আছে। যখন কোনো শিক্ষার্থী ছিনতাইয়ের শিকার হন, তখন ডেকে নিয়ে আমাদের ফুটেজ দেখানো হয়। সাময়িকভাবে আমাদের আশা দেওয়া হয়। কিন্তু এর দীর্ঘমেয়াদী কোনো প্রতিকার তারা দিতে পারে না।’

ছাত্র অধিকার পরিষদের রাবি শাখার সাংগঠনিক সম্পাদক আমানুল্লাহ আমানের সঞ্চালনায় কর্মসূচিতে আরও বক্তব্য দেন ফলিত রসায়ন ও রসায়ন প্রকৌশল বিভাগের শিক্ষর্থী মাহমুদুল হাসান ও তানভির আহমেদ। এসময় বিভিন্ন বিভাগের অর্ধ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সাইফুর/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়