ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জবি সায়েন্স ফিকশন সোসাইটির নেতৃত্বে রাহাত-রাফিয়া

মেহেদী হাসান, জবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৯, ২০ জানুয়ারি ২০২২  
জবি সায়েন্স ফিকশন সোসাইটির নেতৃত্বে রাহাত-রাফিয়া

‘বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি’ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখার সভাপতি হয়েছেন ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী জোবায়ের হোসেন রাহাত এবং সাধারণ সম্পাদক হয়েছেন ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী রাফিয়া রহমান। নতুন এই কমিটি ২০২১-২২ সেশনে দায়িত্ব পালন করবে।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সংগঠন সূত্রে এতথ্য জানা যায়।

বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির দপ্তর সম্পাদক আজহারুল হক ফরাজী। বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার উপদেষ্টা অধ্যাপক ড. আবদুস সামাদ এবং অধ্যাপক ড. কুতুব উদ্দিন স্বাক্ষরিত সুপারিশে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সংগঠনটির মডারেটর অধ্যাপক ড. দীপিকা রাণী সরকার ও কেন্দ্রীয় সভাপতি এস এম মোশতাক আহমেদ অনুমোদন দিলে ৭ সদস্য বিশিষ্ট এ কমিটির চূড়ান্ত অনুমোদন দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক। কমিটি গঠনতন্ত্র অনুসারে আগামী ৩০ দিনের মধ্যে বিচারক প্যানেলের সাথে আলোচনাপূর্বক পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে।

কমিটিতে সহ-সভাপতি হিসেবে রয়েছেন কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের শিক্ষার্থী হেলাল উদ্দিন এবং ভূগোল ও পরিবেশ বিভাগের রায়হান রিয়াজ। এছাড়াও যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে রয়েছেন পরিসংখ্যান বিভাগের মেহেরাবুল ইসলাম সৌদিপ। কোষাধ্যক্ষ হিসেবে রয়েছেন মার্কেটিং বিভাগের ইব্রাহিম শেখ ও বিজ্ঞান ও সাহিত্য সম্পাদক হিসেবে রয়েছেন কম্পিউটার সায়েন্স অ‌্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের তামিম মাহমুদ।

সদ্য দায়িত্বপ্রাপ্ত সভাপতি জোবায়ের হোসেন রাহাত বলেন, ‘আজকের কল্পনা আগামীর বিজ্ঞান’ স্লোগানকে সামনে রেখে বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ২০১৯ সালে কার্যক্রম শুরু করে। মূলত জবি শিক্ষার্থীদের বিজ্ঞান ও বিজ্ঞানচিন্তা বিকশিত করতেই আমরা কাজ করে যাবো। অনেকেই মনে করেন, বিজ্ঞান বা বিজ্ঞানচিন্তা কেবল বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করেন, তাদেরই কাজ। এই ভুল ধারণা থেকে বের করার জন্যই বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটি, জবি শাখা কাজ করে যাবে।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়