ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত ৪৩ জনকে সংবর্ধনা দিলো রাবি

রাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ২১ মার্চ ২০২২  
রাষ্ট্রীয় পদকপ্রাপ্ত ৪৩ জনকে সংবর্ধনা দিলো রাবি

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৪৩ জন সাবেক শিক্ষক ও শিক্ষার্থীকে সংবর্ধনা দেওয়া হয়েছে। 

রোববার (২০ মার্চ) বিকালে সাবাস বাংলাদেশ মাঠে বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তাদের হাতে স্মারক তুলে দেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতা পুরস্কার পেয়েছেন শহীদ অধ্যাপক ড. মুহাম্মদ শামসুজ্জোহা, শহীদ এএইচএম কামারুজ্জামান, ড. মুহম্মদ শহীদুল্লাহ, অধ্যাপক জিল্লুর রহমান সিদ্দিকী, উপমহাদেশের বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, যতীন সরকার, কথাসাহিত্যিক সেলিনা হোসেন, মহাদেব সাহা।

একুশে পদকপ্রাপ্তরা হলেন মমতাজ উদদীন আহমদ, জিয়া হায়দার, অধ্যাপক মুহম্মদ শামস-উল হক, অধ্যাপক সনৎ কুমার সাহা, অধ্যাপক মজিবর রহমান দেবদাস, কবি ওমর আলী, গোলাম আরিফ টিপু, হালিমা খাতুন, ডা. আ আ ম মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার), ড. গোলাম মুরশিদ, এস এম আব্রাহাম লিংকন, ফরিদা পারভিন, অধ্যাপক মনিরুজ্জামান মিয়া।

বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্তরা হলেন ড. মযহারুল ইসলাম, কবি আতাউর রহমান, বদরউদ্দিন উমর, আবদুল হাফিজ, কবি আবুবকর সিদ্দিক, অধ্যাপক আলী আনোয়ার, সুশান্ত মজুমদার, অধ্যাপক খান সারওয়ার মুরশিদ, অধ্যাপক খোন্দকার সিরাজুল হক, অধ্যাপক শহিদুল ইসলাম, জাকির তালুকদার, মাসুম রেজা, মামুন হুসাইন, অধ্যাপক মলয় ভৌমিক, অধ্যাপক স্বরোচিষ সরকার, রতন সিদ্দিকী, ইমতিয়ার শামীম, আনজীর লিটন, রফিকুর রশীদ, আমিনুর রহমান সুলতান, মো. জাহাঙ্গীর আলম শাহ ও অধ্যাপক ড. হোসনে আরা বেগম।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, ‘এ বিশ্ববিদ্যালয় যেন সত্য সাধনার অতিথিশালা হয়ে ওঠে। আমরা জানি, ধন সম্পদের অনেক অপ্রতুলতা থাকলেও আমাদের রয়েছে সাধন সম্পদ, মানব সম্পদ। যাদের কারণে জ্ঞানকে বিকশিত করে এই জ্ঞানের অতিথিশালায় বাহিরের মানুষকে আমন্ত্রণ জানাবো এবং নিজেরাও আমন্ত্রিত হবো। যুক্তিসংগত ও ন্যায়ভাবে নীতিকে গ্রহণ করে বিশ্ববিদ্যালয়কে পরিচালনার জন্য যা যা প্রয়োজন, আমরা তাই করবো। আমি চাই সত্যকে উপলব্ধি করতে, সত্যকে অন্তরে ধারণ করতে এবং সত্যকে বাইরে প্রকাশ করতে। শুধু জ্ঞানের বেদিতে নয়, আমরা জ্ঞানের অন্দরমহলে অবস্থান কর‍তে চাই। ’

বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আহ্বায়ক নুরুল ইসলাম ঠান্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী মো. জাকারিয়া ও উপ-উপাচার্য প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম। এ ছাড়াও, বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন, অধ্যাপক সনৎ কুমার সাহা, এস এম আব্রাহাম লিংকন, অধ্যাপক শহিদুল ইসলাম, জাকির তালুকদার, মাসুম রেজা, অধ্যাপক মলয় ভৌমিক, স্বরোচিষ সরকার উপস্থিত ছিলেন। অনুষ্ঠান শেষে একটি যাত্রাপালার আয়োজন করা হয়।

সাইফুর/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়