ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

জাবিতে তিনটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৫, ২৯ মার্চ ২০২২  
জাবিতে তিনটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) খ্যাতনামা তিনটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠান হয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের ১৩৭নং কক্ষে সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজের (সিজিএস) আয়োজনে এই প্রকাশনা অনুষ্ঠান হয়।

প্রকাশনা অনুষ্ঠানের বইগুলো হচ্ছে জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাকের লেখা ‘Political Parties in India’ অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন ও সুদীপ রায় অনুদিত ‘পবিত্র মানব: সার্বভৌম ক্ষমতা ও মূল্যহীন জীবন’ এবং অধ্যাপক বশির আহমেদের ‘Governance Development and Diplomacy: Bangladesh Perspective’।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক ফাউন্ডেশনের মহাপরিচালক অধ্যাপক ড. আহরার আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. আল মাসুদ হাসানউজ্জামান এবং দর্শন বিভাগের অধ্যাপক ড. আনোয়ারুল্লাহ ভূঁইয়া।

অধ্যাপক ড. আহরার আহমেদ বলেন, ‘বর্তমান সময়ে বইয়ের লেখক ও প্রকাশকের সংখ্যা অনেক কম। প্রকাশকেরা বই ছাপায় না, কারণ কেউ বই পড়তে চায় না। বিষয়টি ব্যবসার দিক দিয়ে ঠিক হলেও নীতিগত দিক দিয়ে অনুচিত। বই ব্যবসার কোনো পণ্য নয়। এটা আমাদের সামাজিক ও রাজনৈতিক সংস্কৃতির সাথে জড়িত।’ এসময় তিনি জ্ঞানতাপস আব্দুর রাজ্জাকের জীবনী ও গ্রন্থের উপর বিস্তারিত আলোকপাত করেন।

এ ছাড়াও, এসময় সহকারী অধ্যাপক শাকিল আহমেদের সঞ্চালনায় অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন ও অধ্যাপক বশির আহমেদ নিজ নিজ বইয়ের বিষয়বস্তু সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

এসময় উপস্থিত ছিলেন অধ্যাপক আবদুল মান্নান, অধ্যাপক নইম সুলতান, অধ্যাপক শামছুল আলম, অধ্যাপক কে এম মহিউদ্দিন, অধ্যাপক সামসুন্নাহার খানম, সহযোগী অধ্যাপক তারানা বেগম, সহযোগী অধ্যাপক মোছা. তমালিকা সুলতানা, সহযোগী অধ্যাপক মোহাম্মদ সাজেদুর রহমান, সহযোগী অধ্যাপক আ.স.ম ফিরোজ—উল—হাসান, সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারিকুল ইসলাম। 

ছিলেন সহযোগী অধ্যাপক ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া, সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতা এবং সরকার ও রাজনীতি বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী।

ইমন/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়