ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

দরিদ্র রোগীদের জন্য জাকাতের টাকা চায় গণস্বাস্থ্য কেন্দ্র

রাকিবুল হাসান, গবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ৯ এপ্রিল ২০২২  
দরিদ্র রোগীদের জন্য জাকাতের টাকা চায় গণস্বাস্থ্য কেন্দ্র

দেশের দরিদ্র রোগীদের ব্যয় সাশ্রয়ে সামর্থ্যবানদের জাকাতের টাকা দান করার আহ্বান জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। 

শনিবার (৯ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়।

এতে বলা হয়, বিকল কিডনি রোগীদের বেঁচে থাকার একমাত্র চিকিৎসা হলো ডায়ালাইসিস। কিডনি রোগে আক্রান্তদের বেশির ভাগেরই অন্য যেকোনো অসংক্রামক রোগ থাকতে পারে। কিডনি রোগের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল।

রোগীদের ডায়লাইসিসের খরচ ছাড়াও অন্যান্য চিকিৎসা খরচ, ঔষধ, যাতায়াত, বিশেষ খাবার ইত্যাদি খরচ বহন করতে হয়। রোগীর আর্থিক অবস্থা যেমনই হোক না কেন, এসব রোগীরা চিকিৎসা ব্যয় মেটাতে ধীরে ধীরে দরিদ্র থেকে দরিদ্রতর হতে থাকে। একপর্যায়ে অনেকে অর্থের অভাবে ডায়লাইসিস বন্ধ করে দিতে বাধ্য হয়। 

আরও বলা হয়, ডায়লাইসিস সেবা ব্যয়বহুল। করোনা জনিত অতিমারী এই খরচ আরও অনেকগুণ বাড়িয়ে দিয়েছে। আমরা গত বছর ১ বৈশাখ (১৪ এপ্রিল, ২০২১) থেকে ডায়ালাইসিসের দর কমানোর পরও বিকল কিডনী রোগের রোগীরা শুধু টাকার অভাবে নিয়মিত ডায়ালাইসিস করাতে পারছে না। 

বাংলাদেশের সর্ববৃহৎ ডায়ালাইসিস সেন্টার 'গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার' সমাজের অবস্থাসম্পন্ন ব্যক্তিদের সহায়তায় প্রতিদিন গড়ে ৩০০ জন বিকল কিডনী রোগীর নামমাত্র মূল্যে গুণগত মানের সেবা নিশ্চিত করতে চেষ্টা করে যাচ্ছে।

‘গণস্বাস্থ্য ডায়লাইসিস সেন্টার’ গণস্বাস্থ্য নগর হাসপাতাল, গণস্বাস্থ্য কেন্দ্র জনহিতকর দাতব্য ট্রাস্টের একটি ‌অলাভজনক প্রতিষ্ঠান। দেশের করোনা জনিত অতিমারী ব্যবস্থাপনায় গণস্বাস্থ্য কেন্দ্র গত এক বছরের অধিক সময় থেকে ৫ শয্যার আইসোলেশন নিবিড় পরিচর্যাকেন্দ্র (ICU), ২০ শয্যায় করোনা ওয়ার্ড, ৮ শয্যার আইসোলেশন ওয়ার্ড এবং ৮ শয্যার নন কোভিড (ICU) চালু করেছে। এছাড়াও নিয়মিত প্লাজমা তৈরি করে সরবরাহ করা হয় এবং করোনা রোগ নির্ণয়ের ব্যবস্থাও আছে। 

বিজ্ঞপ্তিতে সবার প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, সবার সাহায্য প্রয়োজন, যারা সামর্থ্যবান দেশ-বিদেশে বসবাস করেন, তারা দান করুন, জাকাত দিন। সব প্রকার দান আয়কর মুক্ত।
 
ঠিকানা

গণস্বাস্থ নগর হাসপাতাল, ১৪/ই, রোড নং ৬ ধানমন্ডি, ঢাকা ১২০৫।

পিবিএক্স- +৮৮০২৪১০৬০৯৩০-৩৪, +৮৮০৯৬০২১১১৯৪০-৪১, ০১৭০৯৬৬৩৯৯৪,
০১৪০১১৭১৭৪২, (এক্স: ০, ১০০,১১১,১৯৮)
 
জাকাত পাঠানোর ঠিকানা-ব্যাংক হিসাব

গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লি., এলিফেন্ট রোড শাখা, ঢাকা-১২০৫, হিসাব নং- ০১৭১১০১০০০০০১০৫৮।

গণস্বাস্থ্য নগর হাসপাতাল প্রিমিয়ার ব্যাংক, পান্থপথ শাখা, ঢাকা। হিসাব নং- ১৪৪১১১০০০০০৬৮। বিকাশ একাউন্ট- ০১৭৩৩৯৯১৩৯১

/মাহি/

সর্বশেষ

পাঠকপ্রিয়