ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৪, ১৪ মে ২০২২  
মেক্সিকোতে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনার

মুজিববর্ষকে স্মরণীয় করে রাখতে মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস রাজধানী মেক্সিকো সিটির একটি বিশ্ববিদ্যালয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক সেমিনারের আয়োজন করেছে। বুধবার টেকনোলজিকো ডি মন্টেরির সান্তা ফে ক্যাম্পাসে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের রাজনৈতিক ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পরিচালক ভানিয়া রামিরেজ কামাচো, অধ্যাপক আলভারো আলভারেজ ডেলগাডো এবং বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অন্যান্য অনুষদের সদস্যরা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়ের ৫০ জন শিক্ষার্থী এই সেমিনারে অংশ নেন।

মেক্সিকোতে ১৯৪৩ সালে প্রতিষ্ঠিত টেকনোলজিকো ডি মন্টেরির ২৬টি ক্যাম্পাস এবং ৯০ হাজারের বেশি শিক্ষার্থী রয়েছে। কিউএস ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে বিশ্বে এটি ১৬১তম এবং মেক্সিকোতে ২য় স্থানে রয়েছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তৃতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তার গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং তার রাজনৈতিক জীবন, সংগ্রাম, নেতৃত্ব ও তার স্বপ্নের স্বাধীন-সার্বভৌম ‘সোনার-বাংলা’ গঠনে অবদানের কথা তুলে ধরেন। বাংলাদেশের ইতিহাস, সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের যাত্রার কথাও তুলে ধরেন রাষ্ট্রদূত।

সেমিনারে শিক্ষার্থীদের জন্য প্রশ্ন-উত্তর পর্ব ছিল। এতে তারা বাংলাদেশ সম্পর্কে আরও জানার গভীর আগ্রহ প্রকাশ করে।

সেমিনারটি শেষ হয় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ, ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারের সাথে পরিবেশন ও উপহার সামগ্রী বিতরণের মধ্য দিয়ে।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়