ঢাকা     রোববার   ০৩ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৯ ১৪২৯ ||  ০৩ জিলহজ ১৪৪৩

‘নৃ-কথা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত 

তানভীর আহম্মেদ, নজরুল বিশ্ববিদ্যালয়  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ২৮ মে ২০২২   আপডেট: ১৩:৩৬, ২৮ মে ২০২২
‘নৃ-কথা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন ও সরকার পরিচালনা বিদ্যা বিভাগের শিক্ষার্থী মো. আশিকুর রহমানের (সৈকত) সম্পাদনায় ‘নৃ-কথা’র দ্বিতীয় সংখ্যা প্রকাশিত হয়েছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তীতে এই সংখ্যাটি প্রকাশ করা হয়। প্রকাশনাটিতে বঙ্গবন্ধু, নজরুল ছাড়াও বিভিন্ন বিষয়ক প্রবন্ধ, স্মৃতিচারণ ও কবিতা স্থান পেয়েছে। বইটি পাওয়া যাচ্ছে নজরুল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত বইমেলার নজরুল বিশ্ববিদ্যালয় পরিবার ও নজরুল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের স্টলে।

এবারের সংখ্যায় লিখেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দিন, আনন্দ মোহন কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির, সহযোগী অধ্যাপক মো. শফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক সঞ্জয় কুমার মুখার্জি, সহকারী অধ্যাপক মো. হারুনুর রশিদ ও নৃ-কথা'র সম্পাদক মো. আশিকুর রহমান (সৈকত)।

স্মৃতিচারণা লিখেছেন সহকারী অধ্যাপক মো. রিয়াজুল ইসলাম, প্রভাষক তানজিল আহমেদ ও নজরুল বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের সভাপতি নিহার সরকার অংকুর।

কবিতা লিখেছেন নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. শেখ সুজন আলী, সহকারী অধ্যাপক মাহযাবিন সুলতানা মিতুল, সহকারী অধ্যাপক ড. মেহেদী উল্লাহ, সহকারী অধ্যাপক আসিফ ইকবাল আরিফ, সহকারী অধ্যাপক হীরক মুশফিক ও প্রথম আলো বন্ধুসভা নজরুল বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক নওসাদ আল সাইম।

বইটির প্রচ্ছদ করেছেন চারুকলা বিভাগের প্রভাষক মো. রাশেদুর রহমান।

সম্পাদক মো. আশিকুর রহমান (সৈকত) বলেন, ‘সত্য-ন্যায়ের সাধনা ও সংগ্রামের পথ যে কবি দেখিয়েছেন, বঙ্গবন্ধুর উদ্যোগে তার স্বাধীন বাংলাদেশে আগমনের সুবর্ণজয়ন্তীতে সেই বিদ্রোহী নটরাজের স্মৃতির প্রতি এই সংখ্যাটি উৎসর্গ
করছি। ‘বাংলা বাঙালির হোক,  বাঙলার জয় হোক, বাঙালির জয় হোক’-কাজী নজরুল ইসলামের এই আকাঙ্ক্ষার প্রতি জানাই অশেষ শ্রদ্ধা।’

/এইচএম/

সর্বশেষ

পাঠকপ্রিয়