ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ১৫ জুন ২০২২  
রাবি ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ সেশনের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন বুধবার (১৫ জুন) দুপুর ১২ টায় শুরু হয়েছে। প্রথম ধাপে আবেদন প্রক্রিয়া চলবে আগামী মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd/undergraduate/) পাওয়া যাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রাথমিক আবেদনকারীর এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত আবেদনকারী হিসেবে নির্বাচন করা হয়েছে। প্রতিটি ইউনিটে বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা বা সমমানের শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদন করতে পারবেন। এক্ষেত্রে 'এ' ইউনিটে (মানবিক) প্রাথমিক বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক শাখা থেকে ৪ দশমিক ৫৭ ও ব্যবসায় শিক্ষা শাখা থেকে ৪ দশমিক ৯২ জিপিএপ্রাপ্তরা চূড়ান্ত আবেদনের জন্য সুযোগ পেয়েছেন।

'বি' (বাণিজ্য) ইউনিটে চূড়ান্ত আবেদনকারী নির্বাচনের ক্ষেত্রে এইচএসসির ফলাফলের ভিত্তিতে বিজ্ঞান শাখা থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে ৪ দশমিক ৫৮ এবং ব্যবসায় শাখা থেকে কোনো জিপিএ নির্ধারণ করা হয়নি। 

এছাড়া 'সি' (বিজ্ঞান) ইউনিটে আবেদনের ক্ষেত্রে প্রাথমিক আবেদনকারীর এইচএসসি পরীক্ষার রেজাল্ট  বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা থেকে জিপিএ ৫ পয়েন্টধারীরা সুযোগ পাবেন।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, চূড়ান্ত আবেদনকারী নির্বাচনের ক্ষেত্রে একই জিপিএ প্রাপ্ত একাধিক প্রার্থীর ক্ষেত্রে এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে। এছাড়া 'বি'  ইউনিটের বাণিজ্য শাখার সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত। আসন সংখ্যা খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় পর্যায়ের আবেদন আগামী ২২ জুন দুপুর ২টা থেকে ২৫ জুন বিকেল ৬ টা পর্যন্ত এবং তৃতীয় পর্যায়ের ২৬ জুন রাত ১২টা  থেকে ২৮ জুন রাত ১২ টা পর্যন্ত চলবে।

আগামী ২৫ জুলাই ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া আগামী ২৬ জুলাই ‘এ’ ইউনিট এবং ২৭ জুলাই অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা। প্রতিদিন চার শিফটে ১৮ হাজার করে মোট ৭২ হাজার পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন৷

সাইফুর/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়