ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

চার দফা দাবিতে পাবিপ্রবির শিক্ষার্থীদের বিক্ষোভ

পাবনা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০১, ২৬ জুন ২০২২  
চার দফা দাবিতে পাবিপ্রবির শিক্ষার্থীদের বিক্ষোভ

সেশনজট নিরসন, নিয়মিত ক্লাস পরীক্ষা গ্রহণসহ চার দফা দাবিতে বিক্ষোভ করেছেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা।

রোববার (২৬ জুন) দুপুরে নিজ বিভাগের বারান্দায় অবস্থান নিয়ে এ কর্মসূচি পালন করেন তারা। এসময় বিভাগীয় চেয়ারম্যান ড. মো. হাবিবুল্লাহকে অবরুদ্ধ করেও রাখেন শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানান, বিভাগীয় প্রধান ও শিক্ষকদের অবহেলায় ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগে অচলাবস্থা বিরাজ করছে। বিভাগীয় প্রধান ড. হাবিবুল্লাহকে এ বিষয়ে বারবার বলার পরেও তিনি গুরুত্ব দিচ্ছেন না। নিয়মিত ক্লাস পরীক্ষা নেওয়া হয় না। দীর্ঘ সেশনজটে শিক্ষার্থীদের মধ্যে হতাশা নেমে এসেছে। তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছি।

ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের শিক্ষার্থী তানভীর ইসলাম বলেন, ‘করোনার সময়ে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম স্থবির হয়ে পড়েছিল। বিশ্ববিদ্যালয় খোলার পর অন্যান্য বিভাগের শিক্ষকরা দ্রুত ও অতিরিক্ত ক্লাস নিয়ে শিক্ষার্থীদের সিলেবাস শেষ করেন, পরীক্ষাও নেন। কিন্তু আমাদের বিভাগে একসঙ্গে তিনটি প্রথম বর্ষের শিক্ষার্থীর ব্যাচ থাকলেও সে বিষয়ে কোনো উদ্যোগ নেই।’

ভুক্তভোগী শিক্ষার্থীরা বলেন, সেশনজট কাটাতে নিয়মিত ক্লাস পরীক্ষার ব্যবস্থা করতে আমরা বারবার বিভাগীয় চেয়ারম্যানসহ শিক্ষকদের অনুরোধ করেছি। কিন্তু নিচ্ছি, নেব করে তারা বছরের পর বছর কাটিয়ে দিচ্ছেন। তারা বিভাগে সময় না দিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের তোষামোদিতেই বেশি ব্যস্ত থাকেন। আমাদের সঙ্গে ভর্তি হওয়া অন্য বিভাগের বন্ধুরা অনার্স শেষ করে ফেলেছে। সেশনজটে আমাদের ভবিষ্যৎ অন্ধকারে ঠেলে দিচ্ছেন শিক্ষকরা।

এদিকে, বিকেলে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দাবি পূরণের মৌখিক আশ্বাস দিয়ে আন্দোলন স্থগিতের অনুরোধ জানান বিভাগীয় প্রধান ড. মো. হাবিবুল্লাহ। এসময় শিক্ষার্থীরা লিখিত সমাধানপত্র ও একাডেমিক ক্যালেন্ডার প্রকাশের দাবি জানালে তিনি অপরাগতা প্রকাশ করেন।

এ বিষয়ে পাবিপ্রবির ইতিহাস ও বাংলাদেশ স্টাডিজ বিভাগের বিভাগীয় চেয়ারম্যান ড. হাবিবুল্লাহ বলেন, ‘করোনাকালে শিক্ষা কার্যক্রমে বড় ধরণের জটিলতা সৃষ্টি হয়েছে। শিগগিরই বিষয়ে সমাধানের উদ্যোগ নেয়া হবে।’

শাহীন/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়