ঢাকা     সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

ঢাবিতে র‌্যাগ ডে’র পরবর্তীতে ‘শিক্ষা সমাপনী উৎসব’

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৩১, ১ জুলাই ২০২২  
ঢাবিতে র‌্যাগ ডে’র পরবর্তীতে ‘শিক্ষা সমাপনী উৎসব’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গেল বছরের সেপ্টেম্বরে একাডেমিক কাউন্সিলে র‌্যাগ ডে অনুষ্ঠান নিষিদ্ধ করে। এবার এ অনুষ্ঠানটির নতুন নামকরণ করা হয়েছে ‌‘শিক্ষা সমাপনী উৎসব’। স্নাতক শেষে শিক্ষা সমাপনী উৎসবের জন্য নতুন ৮টি নিয়ম চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিনেট সিন্ডিকেট।

বুধবার (২৯ জুন) রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সংক্রান্ত নীতিমালা চূড়ান্ত করা হয়েছে বলে সিন্ডিকেট সদস্য অধ্যাপক হুমায়ূন কবীর নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, র‌্যাগ ডে নিষিদ্ধ করে একটি নীতিমালা করা হয়েছিল সেটি আজ চূড়ান্ত হয়েছে। এখন থেকে এটি ‘শিক্ষা সমাপনী উৎসব’ নামে চলবে এবং এক্ষেত্রে ৮টি নিয়মও মানতে হবে।

নিয়মগুলো হলো- র‌্যাগ ডের পরিবর্তে এক দিনের এ অনুষ্ঠানটির নামকরণ হবে ‘শিক্ষা সমাপনী উৎসব’। সংশ্লিষ্ট বিভাগীয় চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক ও ছাত্র উপদেষ্টা শিক্ষার্থীদের সঙ্গে সভা করে অনুষ্ঠানসূচি চূড়ান্ত করবে। নিজ নিজ বিভাগ বা ইনস্টিটিউটের ভবন চত্বরে উদ্বোধনী অনুষ্ঠান করা যাবে। টিএসসিতে সমবেত হয়ে পথচারীদের চলাচল স্বাভাবিক রেখে র‍্যালি করা যাবে। ক্লাস চলাকালীন উচ্চস্বরে বাদ্য-বাজনা পরিহার করতে হবে।

এ ছাড়াও বিভাগ বা ইনস্টিটিউটের সংশ্লিষ্টতায় দুপুরে অথবা রাতে আপ্যায়নের ব্যবস্থা করা যাবে। শিক্ষা সমাপনী উৎসবের সাংস্কৃতিক অনুষ্ঠান রাত ১০টার মধ্যে শেষ করতে হবে এবং বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, র‌্যাগ ডে নয়, শিক্ষা সমাপনী উৎসব হবে। সবকিছু নিয়মের মাধ্যমে পরিচালিত হবে।

উল্লেখ্য, ২৯ জুন রাতে অনুষ্ঠিত সিন্ডিকেট সভা থেকে বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের একজন কর্মকর্তাকে পদাবনতি করা হয়েছেও বলে জানা গেছে।
 
এর আগে, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ২০২০ সালের সেপ্টেম্বরে র‌্যাগ ডে অনুষ্ঠানকে নিষিদ্ধ করে। পরে উপ-উপাচার্যকে (প্রশাসন) প্রধান করে গঠিত কমিটি নয়টি নীতিমালা তৈরি করে সিন্ডিকেটে অনুমোদনের জন্য উপস্থাপন করে।

আরিফ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়