ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১৩ মহরম ১৪৪৪

জবিতে ২২ টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষা শুরু

জবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০২, ৩০ জুলাই ২০২২   আপডেট: ১৩:০৪, ৩০ জুলাই ২০২২
জবিতে ২২ টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পরীক্ষা শুরু

দেশের ২২ টি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতির পাবলিক ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে আজ। দেশের মোট ১৯ টি বিশ্ববিদ্যালয়ে 'এ’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে শুরু হয়েছে এ ভর্তিযুদ্ধ। 

প্রথম দিন ভর্তি পরীক্ষায় প্রায় ১ লাখ ৬১ হাজার শিক্ষার্থী অংশ নিয়েছেন।

শনিবার (৩০ জুলাই) দুপুর ১২ টায় শুরু হয়েছে এই ভর্তিযুদ্ধ। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সকাল থেকেই ঢাকার বিভিন্ন কেন্দ্রে আসতে দেখা যায়। সকাল ১০টা থেকেই কেন্দ্রে প্রবেশ করতে থাকেন শিক্ষার্থীরা।

গুচ্ছ ভর্তি পরীক্ষা নিয়ে অভিভাবকরাও সন্তুষ্ট বলে জানান। যেকোনো এক জায়গায় পরীক্ষা হওয়ায় ভোগান্তি লাঘব হয়েছে অভিভাবক ও শিক্ষার্থীদের।

জানা যায়, ২০২১-২২ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের তিনটি ইউনিটে পরীক্ষার জন্য মোট আবেদন পড়েছে ২ লাখ ৯৪ হাজার ৫২৪টি। এরমধ্যে সবচেয়ে বেশি আবেদন পড়েছে বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটে। এই ইউনিটে ১ লাখ ৬১ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তি আবেদন করেছেন।

শিক্ষার্থীদের সুবিধার্থে সব কেন্দ্রেই রাখা হয়েছে মেডিকেল টিম। নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন করা হয়েছে পর্যাপ্ত পুলিশ। একই সঙ্গে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের স্বেচ্ছাসেবী সংগঠনগুলোও শৃঙ্খলা রক্ষায় কাজ করছে।

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ) , কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

মো. মেহেদী হাসান/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়