ঢাকা     বুধবার   ০৫ অক্টোবর ২০২২ ||  আশ্বিন ২০ ১৪২৯ ||  ০৭ রবিউল আউয়াল ১৪১৪

বিইউ’র জার্নাল প্রকাশনা উৎসব

প্রেস বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ৭ আগস্ট ২০২২  
বিইউ’র জার্নাল প্রকাশনা উৎসব

বাংলাদেশ ইউনিভার্সিটি (বিইউ) কর্তৃক প্রকাশিত জার্নালের প্রকাশনা উৎসব রোববার (৭ আগস্ট) মোহাম্মদপুরস্থ ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রকাশনা উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেন্টার ফর ডায়ালগের (সিপিডি) সম্মানিত ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান। 

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জার্নাল সম্পাদনা পরিষদের প্রধান প্রফেসর ড. মো. তাজুল ইসলাম, কোষাধ্যক্ষ কামরুল হাসান, রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুল হক (অব.), পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. মো. আমিরুল আলম খান এবং জার্নাল প্রকাশনা কমিটির অন্যান্য সদস্যগণ।

প্রধান অতিথির বক্তব্যে সিপিডি’র সম্মানিত ফেলো প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান শিক্ষায় বিনিয়োগ সর্বোৎকৃষ্ট বিনিয়োগ বলে উল্লেখ করেন। তিনি বিইউ জার্নালে প্রকাশিত গবেষণালব্ধ ফল সংশ্লিষ্ট সকলের নিকট পৌঁছানোর ব্যবস্থা গ্রহণের ওপরও গুরুত্বরোপ করেন যাতে করে গবেষণালব্ধ সুপারিশগুলো বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণে ব্যবহৃত হতে পারে। 

তিনি আরও বলেন, অগ্রাধিকার থাকুক আর না থাকুক বুদ্ধিবৃত্তিক চর্চার গুরুত্ব সবক্ষেত্রেই জরুরি। গবেষণার চর্চা থাকলে পলিসি মেকিংও সহজ হয়।   

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. মেসবাহ কামাল বলেন, প্রকাশিত জার্নালটি শিক্ষক ও ছাত্রদের গবেষণার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে। পেশাগত দায়িত্বের প্রতি লক্ষ্য রেখে এর সম্পাদনা পরিষদ এটি প্রকাশ করে থাকে। ভবিষ্যতে যদি কোন ছাত্র-শিক্ষক গবেষণা করতে চান তাহলে জার্নালটি অবশ্যই সহায়ক হবে।

এর আগে অনুষ্ঠানে সূচনা বক্তব্যে জার্নাল সম্পাদনা পরিষদের প্রধান প্রফেসর ড. মো. তাজুল ইসলাম জার্নাল প্রকাশনার ইতিবৃত্ত তুলে ধরে বলেন, এটিই বাংলাদেশ ইউনিভার্সিটির একমাত্র জার্নাল যা বিগত বছরগুলোতে নির্দিষ্ট সময়সীমার মধ্যে প্রকাশিত হয়ে আসছে। শিক্ষা সেক্টরের সাথে সম্পৃক্ত শিক্ষকগণ নিয়মিতভাবে এ জার্নালে তাদের লেখা প্রকাশ করে আসছেন। জার্নালটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত এবং সমাদৃত। এর প্রতিটি লেখা বিশেষজ্ঞ কর্তৃক পর্যালোচনার মাধ্যমে প্রকাশের জন্য নির্বাচিত হয়ে থাকে।

এ ছাড়া অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, প্রকাশিত জার্নালের লেখক নাহিদা সুলতান ও মো. আরেফিন রহমান খান। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটির রেজিস্ট্রার ব্রিগেডিয়ার জেনারেল মো. মাহবুবুল হক (অব.)। 

দ্বিতীয় পর্বে আনুষ্ঠানিকভাবে জার্নালের মোড়ক উন্মোচন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান।

অনুষ্ঠানে আগত অতিথি ছাড়াও বাংলাদেশ ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, ছাত্র ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়