ঢাকা     মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৯ ||  ০৪ জমাদিউল আউয়াল ১৪১৪

সেন্ট যোসেফে নটর ডেমের ‘দ্য ক্রাফট অব প্যারাগ্রাফ রাইটিং’ কর্মশালা

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ২১:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২২
সেন্ট যোসেফে নটর ডেমের ‘দ্য ক্রাফট অব প্যারাগ্রাফ রাইটিং’ কর্মশালা

রাজধানীর সেন্ট যোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হলো নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘দ্য ক্রাফট অব প্যারাগ্রাফ রাইটিং’ শীর্ষক কর্মশালা। ২০ সেপ্টেম্বর ৭০ জন শিক্ষার্থীকে নিয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে আলোচক ও প্রশিক্ষক হিসেবে ছিলেন নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক সামি হোসেন চিশতী। 

কর্মশালায় আলোচক সামি হোসেন চিশতী প্যারাগ্রাফ রচনার আন্তর্জাতিকভাবে স্বীকৃত কৌশলগুলোর ওপর গুরুত্ব আরোপ করেন এবং গতানুগতিক মুখস্থ করার মানসিকতা থেকে বের হয়ে আসতে শিক্ষার্থীদের উৎসাহিত করেন। তিনি শিক্ষার্থীদেরকে প্রি-রাইটিং, ব্রেইন স্টোর্মিং, টপিক সেন্টেন্স, কোহিসন ও কোহিয়েরেন্সের মতো কৌশলী বিষয়গুলো সম্পর্কে ধারণা দেন। 

শিক্ষার্থীরা এ আয়োজনকে ফলপ্রসূ বলে মূল্যায়ন করে। সেন্ট যোসেফের প্রিন্সিপ্যাল ব্রাদার লিও জে পেরেইরা এই কর্মশালা আয়োজনের জন্য নটর ডেম বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ জানান। 

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ৩০০ শিক্ষার্থীকে উপহার প্রদান ও কর্মশালায় অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়। 

এসময় নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ সম্পর্কে একটি তথ্যবহুল প্রামাণ্যচিত্র প্রদর্শন করে বিশ্ববিদ্যালয়টির পাবলিক রিলেশনস বিভাগ। 

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ফাদার ফ্র্যাংক কুইনলিভান, ফাদার এডমান্ড, ফাদার অসীম গঞ্জালেসসহ নটর ডেম বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গ। 

উল্লেখ্য, ডেভেলপিং ইয়ুথ একাডেমিক স্কিলস শিরোনামে এই উদ্যোগ করোনা অতিমারির পূর্বে শুরু করে বিশ্ববিদ্যালয়টি, যার ধারাবাহিকতায় সেন্ট যোসেফে এ কর্মশালার আয়োজন করা হয়।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়