ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

খুবিতে ভর্তির আবেদন জমা পড়েছে ৫৩ হাজার

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ২৯ অক্টোবর ২০২২  
খুবিতে ভর্তির আবেদন জমা পড়েছে ৫৩ হাজার

খুলনা বিশ্ববিদ্যালয়

গুচ্ছ ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের পর ২২টি বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্রভাবে ভর্তির আবেদন জমাদানের শেষ তারিখ ছিলো গত ২৭ অক্টোবর। আগামী ৭ নভেম্বর ভর্তির ইউনিটসহ বিষয় (সাবজেক্ট) সম্পর্কিত চূড়ান্ত ফল জানা যাবে। ভর্তির আবেদন জমা হিসাবে এবার আসন বিবেচনায় সর্বোচ্চ আবেদন পড়েছে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি)। 

খুবি বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ১০৯টি আসনের  বিপরীতে ভর্তির আবেদন পড়েছে ৫৩ হাজার ৪৯টি। ভর্তির জন্য এটি রেকর্ড সংখ্যক আবেদন। এই বিশ্ববিদ্যালয়ে এবার প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য গড় আবদেনকারী প্রায় ৪৮ জন। 

খুলনা বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. কাজী মাসুদুল আলম এতথ্য নিশ্চিত করেছেন।

খুবি সূত্র জানায়, ইউনিট ভিত্তিতে ‘এ’ ইউনিটে (স্থাপত্য) আবেদন পড়েছে ১৭ হাজর ১২৫টি, ‘বি’ ইউনিটে (ফাইন আর্টস) আবেদন পড়েছে ২০ হাজার ৯৮১টি, ‘সি’ ইউনিটে আবেদন পড়েছে ১৪ হাজার ৯৪৩টি। 

সূত্র মতে, এবার গুচ্ছের কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত অনুসারে একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী ৫০০ টাকা জমা দিয়ে একটি বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পেরেছে। বিজ্ঞানের ইচ্ছুক শিক্ষার্থীরা এ ইউনিট ছাড়াও বি এবং সি ইউনিটেও আবেদন করতে পেরেছেন। এ ইউনিটে স্থাপত্যে ভর্তিচ্ছু পরীক্ষার্থী আলাদাভাবে নির্দিষ্ট ফি দিয়ে আবেদনের পছন্দক্রম উল্লেখ করেছেন। এর সংখ্যা ১৯৫ জন। 

একইভাবে বি ইউনিটে চারুকলা স্কুলে ভর্তির জন্য আলাদা একটি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফি দিয়ে আবেদন করেছে ৫০৩ জন। সবমিলিয়ে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৫৩ হাজার ৪৯জন। 

খুবি’র ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক খান গোলাম কুদ্দুস বলেন, ‘মূলত রাজনীতি ও সেশনজট মুক্ত খুলনা বিশ্ববিদ্যালয়। এছাড়া সুষ্ঠু ও শান্তিপূর্ণ ক্যাম্পাস, শিক্ষার গুণগতমান এবং গবেষণা, উদ্ভাবনায় জোরদার ভূমিকা রাখায় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা খুলনা বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন। 

নূরুজ্জামান/ মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়