ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

প্রথম বর্ষ শেষ অথচ আইডি কার্ড পায়নি শিক্ষার্থীরা

তৈয়ব শাহনূর, নজরুল বিশ্ববিদ্যালয়   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৮, ১৪ নভেম্বর ২০২২   আপডেট: ১৪:১৩, ১৪ নভেম্বর ২০২২
প্রথম বর্ষ শেষ অথচ আইডি কার্ড পায়নি শিক্ষার্থীরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় থেকে এখনো স্টুডেন্ট আইডি কার্ড পায়নি। বঙ্গবন্ধু, বঙ্গমাতা, অগ্নিবীণা কিংবা দোলনচাঁপা বিশ্ববিদ্যালয়ের চারটি হলের কোনটিই আইডি কার্ড দেয়নি শিক্ষার্থীদের।

এ বছরের ৮ ফেব্রুয়ারি ভার্চুয়াল ওরিয়েন্টেশন এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম শুরু করে ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। 

খোঁজ নিয়ে দেখা গেছে, এরমধ্যেই প্রথম বর্ষের চূড়ান্ত সেমিস্টার সম্পন্ন করেছে অনেক বিভাগ, পরীক্ষা চলছে কোনো কোনো বিভাগে।  ইতোমধ্যে পরবর্তী ব্যাচ (২০২১-২০২২) শিক্ষাবর্ষের ভর্তি  কার্যক্রমও শুরু হয়ে গেছে। আগামী ১ জানুয়ারি তাদের ক্লাস শুরু হওয়ার কথা রয়েছে। 

সাধারণত বছরের শুরুর দিকেই নবীন শিক্ষার্থীদেরকে আইডি কার্ড সরবরাহ করা হয়। কিন্তু এবার বিশ্ববিদ্যালয় থেকে আইডি কার্ড না পেয়ে হতাশা প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের ১৫ তম ব্যাচের শিক্ষার্থীরা। 

আইন ও বিচার বিভাগের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ছাত্র হাসিবুর রহমান বলেন, আমরা প্রথম বর্ষ শেষ করেছি তবুও বিশ্ববিদ্যালয় থেকে আইডি কার্ড পাইনি। আমরা বিশ্ববিদ্যালয়ের বাইরে পরিচয় দিতে পারি না। বিশেষ করে যানবাহনে হাফ ভারা প্রসঙ্গে আইডি কার্ড না থাকায় প্রায়ই হয়রানির শিকার হতে হয়।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. তপন কুমার সরকার বলেন, আইডি কার্ড শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আবাসিক কিংবা অনাবাসিক সকল শিক্ষার্থীদেরকে আইডি কার্ড সরবরাহ করা সংশ্লিষ্ট হল প্রশাসনের দায়িত্ব।

শিক্ষার্থীদের আইডি কার্ড সম্পর্কে বঙ্গবন্ধু হলের প্রভোস্ট মাসুম হাওলাদার এর সাথে কথা বললে তিনি জানান, খুব শিগগিরই ২০২০-২০২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদেরকে আইডি কার্ড দেওয়া হবে।

এতো দিনেও আইডি কার্ড দিতে না পারার বিষয়ে  জিজ্ঞেস করা হলে তিনি বিভাগগুলো থেকে তথ্য পেতে দেরি হওয়ার কথা বলেছেন। এমনকি এখনো পর্যন্ত কয়েকটি বিভাগ চূড়ান্ত তথ্য পাঠায়নি বলেও জানিয়েছেন। 

একইরকম কথা বলেছেন বঙ্গমাতা হলের প্রভোস্ট নুসরাত শারমিন তানিয়াও।

এই নিয়ে অগ্নিবীনা হলের প্রভোস্ট কল্যাণাংশু নাহা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়ের অন্যান্য হলগুলোর সাথেই অগ্নিবীণা হল থেকেও শিক্ষার্থীদেরকে আইডি কার্ড দেওয়া হবে। 

/টিপু/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়