ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

কক্সবাজারে স্মরণকালের সবচেয়ে বেশি মাদক ধ্বংস

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২১, ২০ জানুয়ারি ২০২১  
কক্সবাজারে স্মরণকালের সবচেয়ে বেশি মাদক ধ্বংস

একসঙ্গে স্মরণকালের সবচেয়ে বেশি মাদকদ্রব্য ধ্বংস করা হলো কক্সবাজারে। যার বাজারমূল্য পাঁচশো ৩৫ কোটি টাকারও বেশি। 

বুধবার (২০ জানুয়ারি) দুপুরে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির কক্সবাজার রিজিয়নের দপ্তরে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে এসব মাদকদ্রব্য ধ্বংস করা হয়। 

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মাদকরোধে সবাইকে এগিয়ে আসার পাশাপাশি আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীকে কঠোর থেকে কঠোরতর হওয়ার নির্দেশ দেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, ‘‘মাদকপাচার রোধে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনী শুধু সদিচ্ছা নয়, কঠোর থেকে কঠোরতম হচ্ছে। সেজন্য যত ধরনের প্রচেষ্টা তা অব্যাহত রয়েছে। যেন মাদকের ভয়ংকর বিস্তার রোধ করা সম্ভব হয়।

‘আমরা অবশ্যই সাকসেসফুল হব, আমরা অবশ্যই সফল হব। কয়েক বছর আগেও আপনারা দেখেছেন, ধুমপান নিয়ে আমরা আন্দোলন করেছিলাম। বলেছিলাম, ধুমপান বিষপান; মাদক তার চেয়েও ভয়ংকর। আমাদের এই যুদ্ধে অবশ্যই জয়ী হতে হবে এবং জয়ী হব ইনশাল্লাহ।”

অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নর জবাবে রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আরও কঠোর নিরাপত্তার লক্ষ্যে কক্সবাজার সফর করছেন বলে উল্লেখ করেন মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্পগুলোতে আরও নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। এ লক্ষ্যে নোয়াখালীর ভাসানচরে একটি নতুন থানা উদ্বোধন করা হয়েছে।’ 

এছাড়াও কক্সবাজারের ঈদগাঁওতে নতুন থানার উদ্বোধনের কথা জানিয়ে মন্ত্রী বলেন, ‘দেশের মানুষের নিরাপত্তার বিধান করাই সরকারের মূল লক্ষ্য।’

বিজিবি জানিয়েছে, এবার কক্সবাজারে দেশের সবচেয়ে বড় মাদকদ্রব্য ধ্বংসকরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এর আগে এক সঙ্গে এত বৃহৎ পরিসরে দেশের কোথাও এত বিপুল পরিমাণ মাদকদ্রব্য ধ্বংস করা হয়নি।

ধ্বংস করা মাদকদ্রব্যের মধ্যে রয়েছে গত ২ বছরে বিজিবির বিভিন্ন সময়ের অভিযানে জব্দ করা মালিকবিহীন এক কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৬২৫ পিস ইয়াবা, পাঁচ হাজার ৭৯৯ বোতল মদ, ৩৩ হাজার ৫৫৫ ক্যান বিয়ার, এক হাজার ৭৩৬ লিটার বাংলা চোলাই মদ, ১৫ কেজি ৭৩২ গ্রাম গাঁজা, ১৮ হাজার ৭৫০ পাতা সিডিল ট্যাবলেট ও পাঁচ হাজার পাতা জোলিয়াম ট্যাবলেট।

বিজিবি আরও জানায়, এসব ইয়াবা উদ্ধারের ক্ষেত্রে মূল ভূমিকা রেখেছে বিজিবির কক্সবাজার রিজিয়নের রামু সেক্টর। তারা ৩ বছরে মোট তিন কোটি ১৬ লাখ ৭২ হাজার ৭৪৩টি ইয়াবা উদ্ধার করেছে। এর মধ্যে মালিকবিহীন উদ্ধার এক কোটি ৭৭ লাখ ৭৫ হাজার ৬২৫ পিস ইয়াবাসহ বিভিন্ন ধরনের মাদকদ্রব্য ধ্বংস করা হবে।

অনুষ্ঠানের শুরুতে বিজিবির কক্সবাজার রিজিয়নের আওতাধীন ব্যাটালিয়ানের বিভিন্ন চেকপোস্টের কার্যক্রমের ওপর ডেমো ও রিজিয়নের বিভিন্ন কার্যক্রমের উপর ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

এরপর স্বাগত বক্তব্য রাখবেন বিজিবি কক্সবাজার রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজেদুর রহমান।

অনুষ্ঠানে বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম অসুস্থতার কারণে উপস্থিত থাকতে পারেননি। তবে এতে বিজিবির ঊর্ধ্বতন কর্মকতাদের পাশাপাশি পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. বেনজির আহমেদ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে নতুন স্থাপিত ‘ঈদগাঁও থানা’ উদ্বোধনের উদ্দ্যেশে রওনা দেন।

সুজাউদ্দিন রুবেল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়