ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

আইসিসি’র নিয়মের সমালোচনায় হোয়াটমোর

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৪৮, ১৭ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইসিসি’র নিয়মের সমালোচনায় হোয়াটমোর

ক্রীড়া ডেস্ক :  মূল ওভারে টাই হওয়ার পর সুপার ওভারের ম্যাচও টাই। এরপর বিচিত্র বাউন্ডারি নিয়মে নিউজিল্যান্ডের বিপক্ষে এবার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পায় ইংল্যান্ড। ক্রিকেটের এমন তিক্ত নিয়মের সমালোচনা করেছেন বিশ্বের বহু প্রাক্তন ক্রিকেটার ও কোচ। এবার তাদের সঙ্গে আইসিসি’র এমন নিয়মের সমালোচনায় যোগ দিয়েছেন অস্ট্রেলিয়ার কোচ ডেভ হোয়াটমোর।

আইসিসি’র বাউন্ডারি নিয়মের সমালোচনা করে হোয়াটমোর বলেন, ‘এই শিরোপাটা ভাগাভাগি করা যেতো। তাতে দুই দলের মাঝে বিশ্বকাপ জয়ের একটা স্বচ্ছ প্রতিচ্ছবি তৈরি হতো। এটা শেখার একটি নতুন চক্র। এই ধরনের পরিস্থিতিগুলো অধিকতর ভালো ভাবে মুকাবিলা করতে হবে। আবারো ম্যাচ আয়োজন করা যেতো। টুর্নামেন্টে যোগ দেওয়ার আগেই দলগুলোকে এ ব্যাপারে জানানো যেতো।’

‘আমি বিস্মিত এটা ভেবে যে এই সময়ে কতজন লোক এ নিয়ম সম্পর্কে জানতো। দুইটা টাই হওয়ার পর একটি দল সত্যিই জয়ী হওয়ার মতো ছিল না। তবে আইসিসির নিয়মের জন্য সুবিধাটা ইংল্যান্ডের পক্ষে গেছে’- যোগ করেন হোয়াটমোর।

গত রোববার নিউজিল্যান্ড টস জিতে ব্যাট করে ৮ উইকেটে ২৪১ রান করেছিল। জবাবে নির্ধারিত ওভারে সবক’টি উইকেট হারিয়ে ইংল্যান্ডও করে ২৪১ রান। তাই ম্যাচ গড়ায় সুপার ওভারে। সেখানেও টাই। ইংল্যান্ড প্রথমে ব্যাট করে ১৫ রান করে। জবাবে নিউজিল্যান্ডের সংগ্রহও ১৫। মূল ইনিংস ও সুপার ওভারে খেলা টাই হওয়ার পরও বাউন্ডারি নিয়মে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  

সর্বশেষ

পাঠকপ্রিয়