ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘আপনাদের ব্যর্থতাই আমাদের ব্যর্থতা’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৮, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘আপনাদের ব্যর্থতাই আমাদের ব্যর্থতা’

নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, ‘নির্বাচনের সিডিউল ঘোষণা করার পর থেকে আসল দায়িত্ব পালন করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আইনশৃঙ্খলা বাহিনী। আচরণবিধি বাস্তবায়নের কাজও আপনারাই করেন। তাই আপনাদের ব্যর্থতাই আমাদের ব্যর্থতা।’

রোববার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই) ভবনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন তিনি।

রফিকুল ইসলাম বলেন, নির্বাহী ম্যাজিস্ট্রেটরা আচরণ বিধিমালা বাস্তবায়নের জন্য আইনের দিকটা দেখবেন। আপনাদের ব্যর্থতা সম্পূর্ণভাবে আমাদের ওপর দিয়ে যায়। কমিশনকেই অভিযুক্ত করা হয়। আপনাদের সাহায্য-সহযোগিতা ছাড়া আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব না। নির্বাচন এমন একটা জিনিস যে, পত্রপত্রিকা দেখলে মনে হবে, শুধু পাঁচজন নির্বাচন কমিশনার তা করেন। তাই যত গালিগালাজ আছে, যত সমালোচনা আছে, সবকিছু এই পাঁচজন ব্যক্তির হয়।

তিনি আরো বলেন, জরিমানা করার পরিবর্তে প্রতিরোধমূলক ব্যবস্থা নিন। অর্থাৎ নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ কর্মকর্তা যদি একসঙ্গে মুভ করেন, তাইলেই আচরণবিধি ভঙ্গ হবে না। নির্বাচনে আচরণবিধি ভঙ্গের পরিমাণ অনেক কমবে। এজন্য আপনাদের কাছে চাই আন্তরিকতা।

‘আমরা যখন আইন করি, তখন একটা আদর্শ পরিস্থিতিকে মাথায় রেখে আইনের খসড়া তৈরি করি। কিন্তু বাংলাদেশের সব জায়গায় সব সময় আইনের পরিবেশ থাকবে, এটা আপনারা বিশ্বাস করেন? আমি বিশ্বাস করি, আইনের পরিবেশ সব জায়গায় সমান পাওয়া যাবে না,’ বলেন রফিকুল ইসলাম।


ঢাকা/হাসিবুল/রফিক  

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়