ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

নির্বাচন অংশগ্রহণমূলক হবে : মার্কিন রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ২:৩৮:২৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ৩:৪৩:৪৮ পিএম

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, ইভিএম দেখেছি। এতে কোনো ত্রুটি নেই। ঢাকা সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হবে।

সোমবার দুপুর ১টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। বৈঠকে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী। 

মার্কিন রাষ্ট্রদূত বলেন, আশা করছি, নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য হবে। ভোটারদেরকে ভোটকেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর কথা জানিয়ে আর্ল রবার্ট মিলার বলেন, ভোট নিয়ে বাংলাদেশের মানুষ যুক্তরাষ্ট্রের চেয়েও বেশি উৎসবপ্রবণ। এটা গণতন্ত্রের জন্য ভালো দিক যে, ঢাকার দুই সিটি নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে। কে হারবে, কে জিতবে, তা বড় কথা নয়।

ঢাকা সিটি নির্বাচনে অংশ নিতে ভোটারদের অনুরোধ করেছেন মার্কি রাষ্ট্রদূত। তিনি বলেন, আপনারা নির্বাচনে অংশ নিন। হয়ত কিছু সময়ে নির্বাচন প্রক্রিয়াটি যথাযথভাবে কাজ করে না। এটি গোলযোগপূর্ণ এবং অগোছালো হয়ে থাকে। তবে এটি খুবই গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।

ইভিএম নিয়ে আর্ল রবার্ট মিলার বলেন, এখানকার কর্মকর্তারা আমাকে ইভিএমে ভোট গ্রহণ বিষয়টি ব্যাখ্যা করেছে। এটি তারা ভোটারদের কাছেও ব্যাখ্যা করেছে। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- ভোটারদের ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিতে হবে, তারা যে প্রার্থীকেই ভোট দেন না কেন। আপনারা জানেন যে, বাংলাদেশে ভোট প্রদানের হার প্রায়ই যুক্তরাষ্ট্রের চেয়ে বেশি, যা প্রশংসা করার মতো।

তিনি বলেন, এটি বেশ আশাব্যাঞ্জক যে, রাজনৈতিক দলগুলো তারা একে অপরকে যোগ্য প্রতিপক্ষ হিসেবে দেখছে। ফলে যে-ই জয় পান না কেন, তিনিই ঢাকার পরবর্তী নেতা হবেন।


ঢাকা/হাসিবুল/রফিক